অন্যান্য

‘আমার দেশ’-এর সম্পাদক ও প্রকাশক হলেন মাহমুদুর রহমান

বায়ান্ন প্রতিবেদন

ভারপ্রাপ্ত সম্পাদক থেকে ‘দৈনিক আমার দেশ’ পত্রিকার সম্পাদক হলেন ড. মাহমুদুর রহমান। সঙ্গে হলেন প্রকাশকও। এতদিন পত্রিকাটির প্রকাশকের দায়িত্ব সামলাতেন হাসমত আলী।

মঙ্গলবার (০৮ অক্টোবর) ঢাকা জেলা প্রশাসক কার্যালয়ে উপস্থিত হয়ে ‘দৈনিক আমার দেশ’-এর প্রকাশক হিসেবে ডিক্লেয়ারেশনে স্বাক্ষর করেন মাহমুদুর রহমান।

এই তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক সভাপতি এবং দৈনিক আমার দেশ পত্রিকার নগর সম্পাদক মুহাম্মদ আবদুল্লাহ।

তিনি বলেন, যথাযথ প্রক্রিয়ায় আবেদন করার পরও বিগত আওয়ামী সরকার ‘আমার দেশ’ পত্রিকার সম্পাদক ও প্রকাশক পরিবর্তন করেনি।

প্রায় সাড়ে পাঁচ বছর পর গেলো ২৭ সেপ্টেম্বর দেশে ফেরেন ‘আমার দেশ’ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমান। আওয়ামী লীগের শাসনামলে তার বিরুদ্ধে সারা দেশে ১২৪টির বেশি মামলা হয়। একটি মামলায় মাহমুদুর রহমান ও তার স্ত্রীকে সাত বছর কারাদণ্ড দেন আদালত। কারাবরণও করেছেন।

দেশে ফেরার পরও কারাগারে যেতে হয় মাহমুদুর রহমানকে। তবে পাঁচ দিনের মাথায় তিনি জামিনে মুক্ত হন।

দৈনিক আমার দেশ পত্রিকার যাত্রা ২০০৪ সালে। সে সময় পত্রিকাটির মালিক ছিলেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার রাজনৈতিক সচিব এবং সাবেক সংসদ সদস্য মোসাদ্দেক আলী ফালু। ওয়ান-ইলেভেন পরবর্তী সময়ে ফালু কারাগারে গেলে এক পর্যায়ে পত্রিকাটির মালিকানা পরিবর্তন হয়। দায়িত্ব নেন জাতীয় বিনিয়োগ বোর্ডের সাবেক চেয়ারম্যান মাহমুদুর রহমান।

২০০৮ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলে শুরুর দিকে সরকারের সমালোচনায় মুখর ছিল দৈনিক আমার দেশ। এতে পত্রিকাটি সরকারবিরোধীদের কাছে ব্যাপক জনপ্রিয়তা পায়। তবে রোষানলে পড়ে আওয়ামী লীগ সরকারের।

তারই জেরে প্রথম দফায় ২০১০ সালের জুন মাসে ও দ্বিতীয় দফায় ২০১৩ সালের এপ্রিলে মাহমুদুর রহমানকে গ্রেপ্তার করে পুলিশ। শুধু তাই নয়, তার সম্পাদিত আমার দেশ পত্রিকা বন্ধ করে দেয় তৎকালীন আওয়ামী লীগ সরকার। সেই মাহমুদুর রহমানের হাত ধরেই নবযাত্রা শুরু হচ্ছে পত্রিকাটির।

 

এসি//

এ সম্পর্কিত আরও পড়ুন মাহমুদুর রহমান