আবহাওয়া

ধেয়ে আসছে ভয়াবহ সৌরঝড়, তাণ্ডবের আশঙ্কা

স্পোর্টস ডেস্ক

ছবি: নাসা

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার (১০ অক্টোবর) শক্তিশালী সোলার ফ্লেয়ার এবং সূর্যের পৃষ্ঠ থেকে উদগিরিত শক্তিশালী বিকিরণ সৌরঝড়ে রূপ নেবে। এই তথ্য জানিয়েছে, দেশটির রাষ্ট্রীয় সংস্থা ন্যাশনাল ওয়েদার সার্ভিসের আওতাধীন মহাকাশবিষয়ক ইউনিট স্পেস ওয়েদার প্রেডিকশন সেন্টার। 

ইস্টার্ন টাইমস (ইটি) বলছে, ঝড়টি ভোর থেকে দুপুর ১২টার মধ্যে পৃথিবীতে আঘাত হানবে বলে আশঙ্কা করা হচ্ছে। এই ঝড় শুক্রবার পর্যন্ত স্থায়ী থাকার আশঙ্কা রয়েছে। সেন্টারের কর্মকর্তাদের মতে, মারাত্মক সৌরঝড়টি, ১ থেকে ৫ স্কেলের মধ্যে ভয়ংকর শক্তিশালী চতুর্থ মাত্রার আওতাভুক্ত। এতে যোগাযোগ ব্যবস্থা, বিদ্যুৎকেন্দ্র এবং স্যাটেলাইট অপারেশন ব্যাহত হতে পারে। 

এই সৌরঝড়ের সময় সূর্যের কেন্দ্রে প্লাজমা ও চুম্বকীয় তরঙ্গের বিরাট বিস্ফোরণ ঘটবে। সেই ঝড়ের ঝাপটা পৃথিবীতে আঘাত হানলে বৈদ্যুতিক ও চুম্বকীয় বিকিরণের ফলে চুম্বকীয় ক্ষেত্রের পরিবর্তন হয়ে যেতে পারে। 

সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলছে, এই ঝড় মহাকাশ মানমন্দিরগুলো অতিক্রম করার পর সর্বোচ্চ ৩০ মিনিটের মধ্যে পৃথিবীতে পৌঁছাবে। স্পেস ওয়েদার প্রেডিকশন সেন্টারের পরিষেবাবিষয়ক সমন্বয়কারী শন ডাহল স্থানীয় সময় বুধবার (৯ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, সূর্যপৃষ্ঠের সানস্পট এআর৩৮৪২ অঞ্চলে এই ঝড়ের সূত্রপাত। গত মঙ্গলবার এই অঞ্চলে বড় ধরনের বিস্ফোরণ ঘটে। এতে গত পাঁচ বছরের মধ্যে দ্বিতীয় শক্তিশালী সৌরঝড় তৈরি হয়। এই সৌরঝড়ের প্রভাবে পৃথিবীর বায়ুমণ্ডল ও ভূপৃষ্ঠে শক্তিশালী ভূচুম্বকীয় ঝড় তৈরি হবে। সৌরঝড়ের ঝাপটার কারণে এরই মধ্যে যুক্তরাষ্ট্রের হাওয়াইজুড়ে রেডিও তরঙ্গ অকার্যকর হয়ে গেছে। সৌরঝড়ের ঝাপটায় পৃথিবীর রেডিও তরঙ্গ বাধাগ্রস্ত হওয়ার পাশাপাশি পাওয়ার গ্রিডের ক্ষতি ও স্যাটেলাইট যোগাযোগব্যবস্থায় ব্যাঘাত ঘটতে পারে। 

এম এইচ//