জাতীয়

প্রবাসীদের এনআইডি আবেদন নিয়ে ইসির নতুন নির্দেশনা

কাগজপত্র ঘাটতির অভাবে প্রবাসীদের কোনো এনআইডি আবেদন বাতিল করা যাবে না বলে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ঘাটতি থাকলে অবশ্যই প্রবাসীদের শুনানি নিয়ে অথবা আত্মীয়স্বজনের সাথে যোগাযোগ করে কাগজপত্র সংগ্রহের জন্য বলেছে সংস্থাটি।

সম্প্রতি জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগের মহাপরিচালক মো. মাহবুব আলম তালুকদার ইতোমধ্যে এ সংক্রান্ত নির্দেশনা মাঠ পর্যায়ের কর্মকর্তাদের পাঠিয়েছেন

ইসি সচিব শফিউল আজিম বলেছেন, এনআইডি সেবা সহজ করার লক্ষ্যে সকল উদ্যোগ নেওয়া হচ্ছে। প্রবাসী ভোটার সাতটা দেশে চলমান আছে। যেখানে প্রবাসী আনুপাতিক হারে বেশি সেখানে আস্তে আস্তে চালু করবো। শিগগিরই কানাডা ও অস্ট্রেলিয়ায় চালু হবে এই সেবা। এছাড়া যুক্তরাজ্যে লন্ডনের পর এবার বাকিংহামেও চালু হচ্ছে এই সেবা।

জানা যায়, বর্তমানে সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, ইতালি, কুয়েত, কাতার, সৌদি আরব ও মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিদের ভোটার হিসেবে নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে।

ইতোমধ্যে সংযুক্ত আরব আমিরাত, ইতালি, কুয়েত, কাতার, যুক্তরাজ্য ও মালয়েশিয়ায় স্মার্টকার্ড বিতরণ উদ্বোধনও হয়েছে। পরবর্তীতে পর্যায়ক্রমে ওমান, বাহরাইন, জর্দান, সিঙ্গাপুর, লেবানন, লিবিয়া, অস্ট্রেলিয়া, মালদ্বীপে এনআইডি কার্যক্রম হাতে নেয়ার কথা রয়েছে।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন ইসি