বাংলাদেশ

চট্টগ্রাম পূজা পরিষদের সভাপতি-সম্পাদককে অব্যাহতি

বায়ান্ন প্রতিবেদন

ছবি: সংগৃহীত

চট্টগ্রামের জেএমসেন হল পূজামণ্ডপে ‌ইসলামী ভাবধারার গান পরিবেশনের ঘটনায় পূজা উদযাপন পরিষদ চট্টগ্রাম মহানগরের সভাপতি লায়ন আশীষ ভট্টাচার্য ও সাধারণ সম্পাদক হিল্লোল সেনকে অব্যাহতি দেয়া হয়েছে। একই ঘটনায় চট্টগ্রাম মহানগরের যুগ্ম সাধারণ সম্পাদক সজল দত্তকে পরিষদ থেকে স্থায়ী বহিষ্কার করা হয়েছে।

শুক্রবার (১১ অক্টোবর) বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের দপ্তর সম্পাদক শচীন্দ্র নাখ বাড়ৈর সই করা এক বিবৃতিতে এ ঘোষণা দেয়া হয়।

বিবৃতিতে বলা হয়, পূজা উদযাপন পরিষদ গত ১০ অক্টোবর আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানের অনাকাঙ্ক্ষিত ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে। এ অবাঞ্ছিত ঘটনায় হিন্দু সম্প্রদায়ের মানুষ অত্যন্ত ব্যথিত হয়েছেন। পূজা উদযাপন পরিষদ এ ঘটনা বিচার বিভাগীয় তদন্ত ও জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শান্তির দাবি করছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ঘটনার প্রত্যক্ষদর্শী হিন্দু সম্প্রদায়ের কয়েকজন বলেন, সঞ্চালক ঘোষণা করার পরই চট্টগ্রাম কালচারাল অ্যাকাডেমির শিল্পীরা গান গাইতে মঞ্চে উঠেন। তারা নিজে থেকে জোর করে উঠেননি। অনেকে বলছেন জোর করে গান গাওয়া হয়েছে যা সত্য নয়। সঞ্চালক ঘোষণা করার পর ওই শিল্পীরা দুটি সঙ্গীত পরিবেশন করেন। আসলে তেমন কিছুই সেখানে ঘটেনি। বরং সঞ্চালক নিজেই তাদের গাওয়ার আমন্ত্রণ জানিয়েছিলেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে গানটি পরিবেশনের একটি ভিডিও ছড়িয়ে বরং পরিবেশ ঘোলাটে করার চেষ্টা করা হয়েছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার দিবাগত রাতে জেএমসেন হল পূজামণ্ডপে ইসলামী ভাবধারার সংগীত পরিবেশন করেন চট্টগ্রাম কালচারাল অ্যাকাডেমি নামে একটি সংগঠনের ৬ শিল্পী। এ সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে প্রতিক্রিয়া সৃষ্টি হয়। পরবর্তী সময়ে পুলিশ অভিযান চালিয়ে গান পরিবেশনকারী ২ শিল্পীকে গ্রেপ্তার করে।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন অব্যাহতি | পরিষদ | পূজা