জাতীয়

বাসাবাড়িতে নতুন গ্যাস সংযোগ নিয়ে যা জানালেন জ্বালানি উপদেষ্টা

বায়ান্ন প্রতিবেদন

এ মুহূর্তে বাসাবাড়িতে গ্যাস সংযোগ দেয়া হবে- এটা বলা মানে একটা মিথ্যা আশ্বাস। কারণ দেশে গ্যাসের সংকট রয়েছে। বলেছেন জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান।

শনিবার (১২ অক্টোবর) নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার অম্বরনগরে বেগমগঞ্জ-৪ (ওয়েস্ট কূপ) খনন কাজ পরিদর্শন শেষে এ কথা বলেন তিনি।

উপদেষ্টা বলেন, ভবিষ্যতে গ্যাস সরবরাহ বাড়লে তখন এ বিষয়ে (নতুন সংযোগ) চিন্তাভাবনা করা হবে। বিবিয়ানার পরে এখনও দেশে পর্যাপ্ত পরিমান গ্যাস কোনো কূপে পাওয়া যায়নি।  

সিলিন্ডার গ্যাসের দাম বাড়ার বিষয়ে তিনি বলেন, আগে গ্যাসের দাম সরকার নির্ধারণ করতো। এখন আর সরকার করে না। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন গ্যাসের দাম নির্ধারণ করে থাকে। তারা গ্রাহক ও যারা এলপি গ্যাস আমাদানি করে থাকে তাদের সাথে কথা বলে বোতলজাত গ্যাসের দাম নির্ধারণ করে থাকে এবং গত দুই মাসে সিলিন্ডার গ্যাসের দাম তারাই বাড়িয়েছে। তবে বিশ্ববাজারে এলপি গ্যাসের দাম কমলে আমাদের দেশেও কমানো হবে। আমরা কয়েকদিন আগে ডিজেল, অকটেন ও পেট্রোলের দামও কমিয়েছি।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেডের (বাপেক্স) ঊর্ধ্বতন কর্মকর্তা, নোয়াখালী জেলা প্রশাসক, পুলিশসহ বিভিন্ন স্তরের কর্মকর্তারা।

 

এসি//

এ সম্পর্কিত আরও পড়ুন জ্বালানি উপদেষ্টা