জাতীয়

পূজামণ্ডপে হামলা ও প্রতিমার মাথার স্বর্ণের মুকুট চুরি, উদ্বেগ জানাল ভারত

ভারপররাষ্ট্র মন্ত্র্রণালয় ছবি: সংগৃহীত

রাজধানীর পুরান ঢাকার তাঁতিবাজারের একটি পূজামণ্ডপে হামলা এবং সাতক্ষীরার শ্যামনগর উপজেলার যশোরেশ্বরী কালীমন্দিরে চুরির ঘটনায় উদ্বেগ জানিয়েছে ভারত। এঘটনায় নরেন্দ্র মোদি সরকারের  পক্ষ থেকে বাংলাদেশ সরকারকে হিন্দু ও সংখ্যালঘু সম্প্রদায়সহ তাদের ধর্মীয় উপাসনাগুলোর নিরাপত্তা নিশ্চিতের আহবান জানানো হয়েছে।  শনিবার(১২ অক্টোবর) এক বিবৃতিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এই উদ্বেগ প্রকাশ করে।

 

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইট ও অফিসিয়াল সোশ্যাল মিডিয়া ফেসবুকে প্রকাশিত ওই বিবৃতিতে বলা হয়, ‘ঢাকার তাঁতিবাজারে শুক্রবার রাতে দুর্গাপূজার একটি মণ্ডপে হামলা এবং সাতক্ষীরার শ্যামনগরের যশোরেশ্বরী কালীমন্দিরে সোনার মুকুট চুরির ঘটনা নিয়ে আমরা বেশ উদ্বিগ্ন। এগুলো দুঃখজনক। গত কয়েকদিন ধরেই আমরা এসব ঘটনা দেখছি।’

বিবৃতিতে বলা হয়, এই হামলা ও চুরি হচ্ছে পদ্ধতিগত ধরনে সহিংসতার একটি বহিঃপ্রকাশ। তারা মন্দিরের ক্ষতি করছে, মূর্তিতেও হামলা করছে। 

বিবৃতিতে আরও বলা হয়,হিন্দু ও সংখ্যালঘুদের পাশাপাশি তাদের ধর্মীয় উপাসনাগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ সরকারকে আহ্বান জানাই। বিশেষ করে এই উৎসবের সময় এটি বেশ জরুরি। 

 

প্রসঙ্গত, রাজধানীর পুরান ঢাকার তাঁতিবাজারে শুক্রবার(১১ অক্টোবর) রাতে দুর্গাপূজার একটি মণ্ডপে ককটেল সদৃশ বস্তু ছুঁড়ে মেরেছে দুর্বত্তরা। বস্তুটি বিস্ফোরিত না হলেও হামলাকারীদের ধরতে গিয়ে ছুরিকাঘাতে অন্তত ৪ জন আহত হয়েছে। এ ঘটনায় তিন সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

অপরদিকে, সাতক্ষীরার শ্যামনগর উপজেলার যশোরেশ্বরী কালীমন্দিরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপহার হিসেবে দেওয়া প্রতিমার মাথার স্বর্ণের মুকুটটি চুরি হয়ে গেছে।বৃহস্পতিবার(১০ অক্টোবর) বেলা আড়াইটার দিকে উপজেলার ঈশ্বরীপুর ইউনিয়নে অবস্থিত মন্দিরে এ ঘটনা ঘটে।

মন্দিরের পুরোহিত দিলীপ কুমার মুখার্জি গিণমাধ্যমকে বলেন, ২০২১ সালের ২৭ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শ্যামনগরের যশোরেশ্বরী কালীমন্দির পরিদর্শনে গিয়ে কালীপ্রতিমার মাথায় স্বর্ণের ওই মুকুটটি পরিয়ে দিয়েছিলেন।

এমআর//