জাতীয়

চাকরিতে প্রবেশের বয়স ছেলেদের ৩৫ মেয়েদের ৩৭ প্রস্তাব

বায়ান্ন প্রতিবেদন

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ছেলেদের ৩৫ বছর ও মেয়েদের ক্ষেত্রে ৩৭ বছর করার জন্য সুপারিশ করা হয়েছে। 

সোমবার (১৪ অক্টোবর) সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান এ বিষয়ে গঠিত কমিটির প্রধান এবং জনপ্রশাসন সংস্কার কমিশনের চেয়ারম্যান আব্দুল মুয়ীদ চৌধুরী।

তিনি বলেন, বয়স বাড়ানোর বিষয়টি যৌক্তিক। বয়স বাড়লে কোন বৈষম্য হবে না। আর্থসামাজিক দিক বিবেচনায় এটা আমরা সুপারিশ করেছি। পৃথিবীর অনেক জায়গায় চাকরিতে প্রবেশের বয়স বেশি। চাকরিতে বয়স বাড়ানোর বিষয়টি উপদেষ্টা পরিষদের বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। 

কমিটির প্রধান আরও বলেন, তবে অবসরের বিষয়ে কোন সুপারিশ করা হয়নি। এখন যারা অবসরে যাবে তাদের তো প্রয়োজন নাই। সেজন্যে এখন এটা বিবেচনার বা চিন্তার প্রয়োজন নেই।

সাধারণভাবে সরকারি চাকরিতে প্রবেশের ৩০ বছর, মুক্তিযোদ্ধার সন্তান ও তাদের নাতি-নাতনীদের জন্য ৩২ বছর। কমিটির প্রস্তাবনায় মুক্তিযোদ্ধার সন্তান বা নাতি-নাতনীদের জন্য আলাদাভাবে কিছু বলা হয়নি।

উল্লেখ্য, শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে গেলো ৩০ সেপ্টেম্বর সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা আব্দুল মুয়ীদ চৌধুরীর নেতৃত্বে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করে দিয়েছিল সরকার। গেলো সপ্তাহে এ কমিটি তাদের সুপারিশ জমা দিয়েছে। কমিটিতে সদস্যসচিব হিসেবে ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোখলেস উর রহমান। সদস্য হিসেবে ছিলেন, সাবেক যুগ্ম সচিব কওছার জহুরা, সাবেক অতিরিক্ত সচিব মোহাম্মদ ইকবাল এবং অর্থ বিভাগের অতিরিক্ত সচিব সাইফুল ইসলাম।

 

 

এসি//

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন সরকারি চাকরি