খেলাধুলা

একদিনে তাইজুল গড়লেন দুই কীর্তি

স্পোর্টস ডেস্ক

ছবি: সংগৃহীত

তাইজুল ইসলামের বলে বোল্ড হলেন ম্যাথু ব্রিটজকে! টার্ন করে বের হয়ে যাবে, এমনই ভেবেছিলেন এই দক্ষিণ আফ্রিকা ব্যাটার। তবে বল ছেড়ে দেয়াতে সরাসরি স্টাম্পে আঘাত হানলো। এতে ম্যাচে চতুর্থ উইকেট পেয়ে যান এই স্পিনার। একইসাথে টেস্ট ক্রিকেটে তার ৪৮তম ম্যাচে ২০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন তাইজুল। 

বাংলাদেশের পক্ষে ২০০ টেস্ট উইকেট আছে কেবল সাকিব আল হাসানের। তার ঝুলিতে আছে সর্বোচ্চ ২৪৬ টি উইকেট। 

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৬ উইকেট হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। যার ৫ টি নিয়েছেন তাইজুল, আর একটি হাসান মাহমুদ। তাইজুলের টেস্ট ক্যারিয়ারের ১৩তম ফাইফার হলো আজ। 

তাইজুল ইসলামের প্রথম আঘাত আসে দলের রান যখন ৫০ এ। অফ-মিডল স্টাম্পের মাঝে পিচ করা বলে কিছুটা বাড়তি বাউন্স ছিল। ট্রিস্টান স্টাবসের ব্যাটের কানায় লেগে স্লিপে যায় বল, ক্যাচটি লুফে নিতে ভুল করেননি সাদমান ইসলাম।

চা বিরতি থেকে ফিরে ডেভিড বেডিংহামকে বিদায় করে দেন তাইজুল। এই স্পিনারের ডেলিভারিত কাট করতে গিয়ে সুবিধা করতে পারেননি প্রোটিয়া ব্যাটার। ব্যাটে লেগে বল জমা হয় লিটন দাসের গ্লাভসে।

দক্ষিণ আফ্রিকার হয়ে টনি ডি জর্জি ও রায়ান রিকেলটন জুটি বড় করার চেষ্টায় ছিলেন। কিন্তু ২৮তম ওভারে বল হাতে এসে জোড়া আঘাত করেন তাইজুল। ওভারের দ্বিতীয় বলে জর্জিকে ৩০ রানে এবং ষষ্ঠ বলে নতুন ব্যাটার ম্যাথু ব্রিটজকে বিদায় করে দেন তিনি। পরপর দুই উইকেট পতনে বাংলাদেশ শিবিরে অনেকখানি পালের হাওয়া লাগে।

এরপর রিকেলটনকেও ফিরিয়েছেন তাইজুল। আউটসাইড অফে ডেলিভার হওয়া বলটি খেলতে গিয়ে এজ হয়ে লিটনের কাছে ক্যাচ দেন তিনি। এই উইকেট নেয়ার মধ্য দিয়ে পাঁচ উইকেট পূরণ হয় তার।

এম এইচ//

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন তাইজুল ইসলাম