আন্তর্জাতিক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন

শেষ মুহূর্তের প্রচারণায় কমলা হ্যারিস-ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র দুই সপ্তাহ বাকি। শেষ মুহূর্তে ভোটারদের মন জয় করার জন্য কঠোর প্রচারণা চালাচ্ছেন ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিস ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।  মঙ্গলবার (২২ অক্টোবর) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।    

কমলা হ্যারিস প্রাক্তন রিপাবলিকান সংসদ সদস্য লিজ চেনির সঙ্গে মিলে মধ্য-পশ্চিমের তিনটি গুরুত্বপূর্ণ রাজ্যে প্রচারণা চালাচ্ছেন। তাদের লক্ষ্য হলো সাবারবান নারীদের বোঝানো যে ডোনাল্ড ট্রাম্প মহিলাদের অধিকার, বিশেষ করে গর্ভপাতের অধিকারের জন্য হুমকি। পাশাপাশি জাতীয় নিরাপত্তা ও গণতন্ত্রের জন্যও বিপজ্জনক।

অন্যদিকে, ডোনাল্ড ট্রাম্প তার প্রচারণায় জো বাইডেন প্রশাসনের দক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছেন। সোমবার উত্তর ক্যারোলিনার টাইফুন হেলেনে ক্ষতিগ্রস্ত পর্বত এলাকায় প্রচারণা চালান তিনি। উদ্ধারকাজে অব্যবস্থাপনার জন্য ট্রাম্প ফেমা বা জরুরি ব্যবস্থাপনা সংস্থার ওপর ক্ষোভ প্রকাশ করেন। 

এসময় ট্রাম্প জানান, তিনি ৫২ দিন ধরে নির্বাচনী প্রচারণা চালিয়ে আসছেন, যা অনেকেই সম্মান করবে। পাশাপাশি, ট্রাম্প তার বক্তৃতায় ধর্মীয় মঞ্চেও নিজের প্রচারণা চালিয়ে গেছেন। একটি ইভানজেলিকাল খ্রিস্টান সমাবেশে তিনি বলেছেন, অতীতে তাকে একবার হত্যার প্রচেষ্টা থেকে ‘ঈশ্বরের হাত’ বাঁচিয়েছে। সেই অভিজ্ঞতা তাঁর জীবনের প্রতি একটি নতুন দৃষ্টিভঙ্গি তৈরি করেছে।  

জেডএস/ 

এ সম্পর্কিত আরও পড়ুন কমলা হ্যারিস-ডোনাল্ড ট্রাম্প