জাতীয়

রাষ্ট্রপতির পদত্যাগসহ ৫ দফা দাবি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের

রাষ্ট্রপতির পদত্যাগ, সংবিধান সংশোধন এবং ছাত্রলীগ নিষিদ্ধসহ মোট পাঁচ দফা দাবি ঘোষণা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

মঙ্গলবার (২২ অক্টোবর) বিকেল পাঁচটায় কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে এই দাবি ঘোষণা করেন ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ।

পাঁচ দফা দাবিগুলো হলো

১. অনতিবিলম্বে ৭২ এর সংবিধান বাতিল করতে হবে। সে জায়গায় ২৪ এর গণঅভ্যুত্থানের পক্ষ থেকে নতুন করে সংবিধান লিখতে হবে।

২. এই সপ্তাহের মধ্যে ছাত্রলীগকে সন্ত্রাসী সংগঠনের সঙ্গে চিহ্নিত করে আজীবনের জন্য নিষিদ্ধ করতে হবে।

৩. এই সপ্তাহের মধ্যে বর্তমান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দীনকে পদচ্যুত করতে হবে।

৪. জুলাই বিপ্লব ও গণঅভ্যুত্থানের প্রেরণার আলোকে ২৪ পরবর্তী বাংলাদেশ বিনির্মাণে এই সপ্তাহের মধ্যে নতুন করে রূপরেখা প্রণয়ন করতে হবে।

৫. ২০১৪, ২০১৮ ও ২০২৪ সালের নির্বাচন অবৈধ ঘোষণা করতে হবে। এসব নির্বাচনে যারা নির্বাচিত হয়েছিল তাদের সম্পদ বাজেয়াপ্ত করতে হবে। একই সাথে তারা যেন ২৪ পরবর্তী বাংলাদেশে কোনোভাবেই প্রাসঙ্গিক হতে না পারে ও নির্বাচনে অংশ নিতে না পারে আইনি ব্যবস্থা নিতে হবে

সমাবেশে ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম রাষ্ট্রপতিকে উদ্দেশ্য করে বলেন, ‌কী খেয়ে, কার কথা শুনে, মানসিক অবস্থার কোন পর্যায়ে গিয়ে, এখন মুখ দিয়ে কার চক্রান্ত উচ্চারণ করছেন যে, আপনার কাছে পদত্যাগপত্র নাই।

হুঁশিয়ারি দিয়ে তিনি আরও বলেন, যদি বাংলাদেশে ফ্যাসিস্ট ও খুনিদের কোনো উৎপাত ছাত্র-জনতা লক্ষ্য করে। তাহলে ৫ আগস্টের মতো ঐক্যবদ্ধভাবে প্রতিহত করা হবে।

সমাবেশে বৃহস্পতিবারের মধ্যে সন্ত্রাসী সংগঠন হিসেবে ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি জানিয়ে সমন্বয়ক আব্দুল হান্নান মাসুদ বলেন, রাষ্ট্রপতি পদত্যাগ না করলে বঙ্গভবন ঘেরাও করা হবে। সংবিধান বাতিল করে নতুন সংবিধান ঘোষণা না হওয়া পর্যন্ত বিপ্লব চলবে।

আই/এ

 

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন ৫ দফা