অর্থনীতি

নভেম্বর থেকে ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়ন শুরু : গভর্নর

আগামী নভেম্বর থেকে দেশের ব্যাংকগুলোর অভ্যন্তরীণ সম্পদের মূল্যায়ন শুরু করবে বাংলাদেশ ব্যাংক। এছাড়া অর্থনৈতিক উন্নয়নে কোন পদ্ধতিতে কাজ করতে হবে, সে বিষয়ে যুক্তরাষ্ট্র সরকার ও বিশ্বব্যাংকের কাছে নীতি সহায়তা চেয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান কার্যালয়ে সংস্থাটির বার্ষিক সভায় যোগ দিয়ে বিভিন্ন বৈঠকে অংশ নেন বাংলাদেশ সরকারের প্রতিনিধিরা। এসময় আইএমএফকে এ তথ্য জানান তারা।

এসময় বাংলাদেশ ব্যাংক গভর্নর আইএমএফকে  ব্যাংক ব্যবস্থাপনাসহ ভগ্ন দশায় থাকা দেশের আর্থিক খাতের শুদ্ধতায় আনা পরিবর্তনগুলো অবহিত করেন এছাড়া আগামী মাস থেকে থেকে আন্তর্জাতিক পর্যবেক্ষক দিয়ে সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে বলেও জানান তিনি।

গভর্নর জানান, যুক্তরাষ্ট্র সরকার ও বিশ্বব্যাংকের কাছে নীতি সহায়তা চাওয়া হয়েছে। দেশের অর্থনৈতিক উন্নয়নে এ সহায়তা দরকার। এছাড়া অর্থনৈতিক উন্নয়নে সরকারি-বেসরকারি খাতের অংশীদারত্ব কোন পথে, কীভাবে হবে এ নিয়ে মার্কিন সরকারের নীতি সহায়তাও চেয়েছে বাংলাদেশ ব্যাংক।

 আর বার্ষিক সভায় অংশ নেয়া অন্তর্বর্তী সরকার প্রধানের বিশেষ দূত লুৎফে সিদ্দিকী জানান, প্রয়োজনের বেশি সহযোগিতা পেতে পারে বাংলাদেশ।

 

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন গভর্নর