জাতীয়

কোনো দলই বিপ্লবী সরকারের কথা বলেনি : আইন উপদেষ্টা

ফাইল ছবি

৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর কোনো দলই বিপ্লবী সরকারের কথা না বলায় সাংবিধানিক সরকার গঠন করা হয়েছে। এটা ভুল হয়ে থাকলে সেই পরিস্থিতিতে আমাদের সবার ভুল ছিল বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদবিষয়ক উপদেষ্টা অধ্যাপক আসিফ নজরুল

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেলে বাংলা একাডেমিতে ব্রেইন ও আদর্শ প্রকাশনী আয়োজিত এক আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

আইন উপদেষ্টা বলেন, ৫ তারিখে যখন সেনাপ্রধান ডেকেছেন বিএনপি, জামায়াত , গণতন্ত্র মঞ্চও গেছে। জাতীয় পার্টির তিন ভাগ সেখানে গেছে। তিনি তখন এক এক কোনায় বসে ছিলেনতখন কোনো দলই সাংবিধানিক সরকার না করে, বিপ্লবী সরকার গঠনের কথা বলেনি।

সরকারের সমালোচনা করার আহ্বান জানিয়ে তিনি বলেন, সরকার সব সময় সমালোচনা করবেন। সরকারের ভুল থাকবে। তবে একটু ভালোবাসা নিয়ে বলবেন, সরকার তো আওয়ামী লীগ না।

তিনি আরও বলেন, উৎকৃষ্ট গণতন্ত্র চাইলে শুধু নির্বাচন করলেই হবে না, ফ্যাসিবাদী যেন গড়ে না ওঠে, সে জন্য কিছু সংস্কার করতে হবে। ফ্যাসিস্টরা অনেক বাধা দেবে, কিন্তু একটু ধৈর্য ধরতে হবে।

আসিফ নজরুল বলেন, আওয়ামী লীগের রেখে যাওয়া সিন্ডিকেটের কারণে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আসছে নাসিন্ডিকেট এত দ্রুত ভেঙে ফেলা সম্ভব নয়।

 

এ উপদেষ্টা বলেন, ২০০৮-এর নির্বাচন ছিল অত্যন্ত পরিকল্পিত ও কারচুপির নির্বাচন। বিএনপি তখন মাত্র ৩৪টি আসন পেয়েছিল, যা কখনোই সম্ভব নয়।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন আইন উপদেষ্টা