জাতীয়

এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না : সৈয়দা রিজওয়ানা

হজের ব্যয় কমানোর চেষ্টা করা হচ্ছে। এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না বলে জানিয়েছেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) রাতে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমির মিলনায়তনে তিনি এসব কথা বলেন।

পরিবেশ উপদেষ্টা বলেন,  হজ ব্যবস্থাপনার জন্য যাদেরকে যেতে হয় তারা যাবে। হজের প্যাকেজ এই মাসের শেষেই ঘোষিত হবে। তখন আপনারা দেখতে পারবেন সরকার কতটা কমিয়েছে।  হজ নিয়ে সরকারের ব্যবস্থাপনা সৌদির ব্যবস্থাপনা সবকিছু মিলিয়ে করতে হয়। সেহেতু ৩০ তারিখ পর্যন্ত খরচের বিষয় জানতে অপেক্ষা করতে হবে বলেও জানান তিনি।

চাকরির বয়সসীমা নিয়ে তিনি বলেন, সবদিক বিবেচনায় নিয়ে আমাদের মনে হয়েছে-বয়সসীমা ৩২ এর ওপরে যাওয়ার সুযোগ নেই। যে যুক্তিগুলো বলা হচ্ছে সরকারি চাকরিতে বয়সসীমা ৩৫ করতে হবে। যেমন করোনা, আন্দোলন-সেগুলো আসলে অস্থায়ী কারণ। এগুলো স্থায়ী কোনো কারণ না, যার জন্য সরকারকে বয়সের বিষয়ে বড় কোনো পরিবর্তনে যেতে হবে।

তিন বারের বেশি বিসিএস পরীক্ষা সম্পর্কে তিনি আরও বলেন, একই ব্যক্তি বারবার পরীক্ষা দিলে সবাই সুযোগ নাও পেতে পারে। সেসব বিষয় বিবেচনা করে সর্বোচ্চ তিনবার বিসিএস পরীক্ষা দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে অবসরের সময় নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। ৩২ বছর বিষয়টি চূড়ান্ত। এটি আর পরিবর্তনের সুযোগ নেই।

আই/এ

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন সৈয়দা রিজওয়ানা