খেলাধুলা

স্কুল শিক্ষকদের ক্রিকেট কোচিংয়ের ব্যবস্থা করবে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক

ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকের ক্রিকেট কোচিং করানো হবে। সম্প্রতি ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) ও দেশটির স্কুলগুলো এমন এক সিদ্ধান্ত নিয়েছে।

গত বছর ক্রিকেটে সমতা বিধান সম্পর্কিত একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছিল। ইন্ডিপেনডেন্ট কমিশন ফর ইকুইটি ইন ক্রিকেট (আইসিইসি) শিরোনামে প্রকাশিত সেই রিপোর্টে ইংলিশ ক্রিকেটে হওয়া বিভিন্ন বৈষম্য এর ঘটনা উঠে আসে। পাশাপাশি এসব সমস্যার কীভাবে সমাধান করা যায়, সেসব নিয়েও রিপোর্টে আলোচনা করা হয়েছিল। এই রিপোর্ট প্রকাশ হওয়ার পর ইংল্যান্ড ক্রিকেটে ব্যপক সাড়া ফেলে।

ব্রিটিশদের মধ্যে ৯৩ শতাংশের বেশি শিশু স্কুলে যায় বলা হয়ে থাকে। আইসিইসির রিপোর্ট জানিয়েছিল, যারা প্রাইভেট স্কুলে পড়াশোনা করে এসেছে- তারা পেশাদার ক্রিকেটে অন্তত ১৩ গুণ বেশি সক্রিয়। রিপোর্টটি আরও জানায়, ২০২১ সালে ইংল্যান্ড পুরুষ দলের ৫৮ শতাংশ ক্রিকেটার ফি-প্রদান করে স্কুলে পড়াশোনা করে এসেছে।

ইংল্যান্ড ক্রিকেট বোর্ড থেকে স্কুলগুলোতে তাই বিশেষ ব্যবস্থা রাখা হচ্ছে। প্রাইমারি স্কুলগুলোতে ফ্রি-ক্রিকেট প্রচারণা চালানো হয়েছে। ২০৩০ সালের মধ্যে ৫০০ টি স্টেট-স্কুলে ক্রিকেট সংক্রান্ত বিধানের নিয়ম আনার চেষ্টা করে যাবে ইসিবি। সেক্ষেত্রে ইসিবি ও স্কুল- এই দুইয়ের সমন্বয়ে ইংল্যান্ডে ক্রিকেটের আরও বেশি উন্নতি করতে চায় দেশটি।

এম এইচ// 

এ সম্পর্কিত আরও পড়ুন ইংল্যান্ড | ইসিবি