জাতীয়

স্বৈরাচার উৎখাতের প্রতীক হবে গণভবনে নির্মিত জাদুঘর: প্রধান উপদেষ্টা

বায়ান্ন প্রতিবেদন

আওয়ামী লীগের ১৫ বছরের অপশাসন, নির্যাতন, খুন-গুম এবং স্বৈরাচার উৎখাতের প্রতীক হিসেবে গণভবনকে দ্রুততম সময়ে জাদুঘরে পরিণত করার নির্দেশ দিয়েছেন প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। 

সোমবার (২৮ অক্টোবর) প্রধান উপদেষ্টা গণভবন পরিদর্শনকালে এ নির্দেশনা দেন। 

এ সময় প্রধান উপদেষ্টা বলেন, আয়নাঘর (মিরর হাউস), যেখানে বৈষম্যমূলকভাবে হাসিনার কুখ্যাত নিরাপত্তা সংস্থা শত শত বিরোধী কর্মীকে গোপনে আটকে রেখেছিল, তার একটি প্রতিরূপ গণভবনে নির্মাণ করা উচিত। আয়নাঘর যেন দর্শকদের গোপন বন্দিদের অত্যাচারের কথা মনে করিয়ে দেয়।

জাদুঘরে দুঃশাসনের স্মৃতি এবং জনগণ যে ক্ষোভ প্রকাশ করে তাকে (শেখ হাসিনা) ক্ষমতা থেকে উৎখাত করেছিল, সে সব স্মৃতি থাকতে হবে।

গণভবন পরিদর্শনকালে প্রধান উপদেষ্টার সঙ্গে উপস্থিত ছিলেন তিন উপদেষ্টা যথাক্রমে আদিলুর রহমান খান, নাহিদ ইসলাম ও আসিফ মাহমুদ। এ ছাড়া প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলমও এ সময় উপস্থিত ছিলেন। 

তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম বলেন, ‘২০০৯ সাল থেকে হাসিনা শাসনের সব অপকর্ম জাদুঘরে সংরক্ষণ করা হবে। অন্যান্য দেশের বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করা হচ্ছে; তারা কিভাবে বিপ্লব ও বিদ্রোহ স্মরণে স্মারক নির্মাণ করেছে সেগুলো থেকে ধারণা নেয়া হচ্ছে।’

এ সময় অধ্যাপক ইউনূস বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করে ডিসেম্বরের মধ্যে জাদুঘরের জন্য প্রস্তাব চূড়ান্ত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

 

উল্লেখ্য, গেলো ৫ আগস্ট ছাত্র-জনতার আন্দোলনের মুখে শেখ হাসিনা বাংলাদেশ থেকে পালিয়ে ভারতে আশ্রয় নেয়ার কয়েক মুহূর্তে গণভবনে কয়েক লাখ বিক্ষোভকারী হামলা চালায়। বিক্ষোভকারীরা গণভবনের দেয়াল ও কক্ষে গ্রাফিতি এঁকে এবং হাসিনার বিরুদ্ধে নানা প্রতিবাদ নোট লিখে ক্ষোভ প্রকাশ করেন।

 

এসি//

 

এ সম্পর্কিত আরও পড়ুন প্রধান উপদেষ্টা