জাতীয়

অপরাধ দমনে বিশেষ অভিযান জোরদার করার নির্দেশ আইজিপির

বায়ান্ন প্রতিবেদন

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) মো. ময়নুল ইসলাম ছবি: সংগৃহীত

বাংলাদেশে সন্ত্রাস, ছিনতাই, মাদক, কিশোর গ্যাং এবং ট্রাফিক অব্যবস্থাপনা নিয়ন্ত্রণে বিশেষ অভিযান জোরদার করার নির্দেশ দিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) মো. ময়নুল ইসলাম। 

সোমবার (২৮ অক্টোবর) এক বিশেষ বিজ্ঞপ্তিতে আইজিপি এ নির্দেশ প্রদান করেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশব্যাপী চলতি ১৮ অক্টোবর থেকে শুরু হওয়া বিশেষ অভিযানে বৈষম্যবিরোধী আন্দোলনে ছাত্র-জনতার ওপর হামলাকারী, গুরুত্বপূর্ণ হত্যা মামলার আসামিসহ অন্যান্য মামলার আসামিদের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।  চলমান অভিযানে অপরাধপ্রবণ এলাকা অর্থাৎ ক্রাইম জোনে কম্বিং অপারেশন (চিরুনি অভিযান) পরিচালিত হচ্ছে। পুলিশের স্থায়ী তল্লাশিচৌকি বা চেকপোস্টের পাশাপাশি অস্থায়ী চেকপোস্ট বসানো হয়েছে। পুলিশি টহল জোরদার এবং গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। টহল দল বাড়ানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) আওতাধীন এলাকায় ১৫০টি স্থায়ী ও অস্থায়ী চেকপোস্ট কার্যকর রয়েছে। ৩০০টি মোটরসাইকেল টিম এবং ২৫০টি টহল টিম কার্যকর রয়েছে। এ ছাড়া দেশব্যাপী অপরাধীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ অব্যাহত রয়েছে।

সম্প্রতি প্রকাশিত তথ্য অনুযায়ী, ২৭ অক্টোবর পর্যন্ত এই অভিযানে গ্রেপ্তার হয়েছে প্রায় ২০০ জন ছিনতাইকারী, চাঁদাবাজ ও ডাকাত; ১৬ জন তালিকাভুক্ত সন্ত্রাসী; বৈষম্যবিরোধী আন্দোলনে হামলাকারী ১,১৪০ জন; মাদকদ্রব্য সহ ১ হাজার ১৪৪ জন এবং অবৈধ অস্ত্রধারী ৫৫ জন। এর পাশাপাশি, রাজনৈতিক ছত্রছায়ায় থাকা সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িতদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হচ্ছে।

এই বিশেষ অভিযান চলছে এবং জননিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের পক্ষ থেকে আরও ব্যবস্থা নেয়া হবে বলে জানানো হয়েছে।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন আইজিপি | বিশেষ অভিযান