আর্কাইভ থেকে আইন-বিচার

আহমদ শফীর মৃত্যুর ঘটনায় বাবুনগরী-মামুনুলসহ অভিযুক্ত ৪৩

আহমদ শফীর মৃত্যুর ঘটনায় বাবুনগরী-মামুনুলসহ অভিযুক্ত ৪৩

হেফাজতে ইসলামের সাবেক আমির আহমদ শফীকে হত্যার প্ররোচনা মামলায় সংগঠনটির বর্তমান আমির আল্লামা জুনায়েদ বাবুনগরী, যুগ্ম মহাসচিব মামুনুল হক ও সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবাদীসহ ৪৩ জনকে অভিযুক্ত করে আদালতে প্রতিবেদন দাখিল করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। 

সোমবার (১২ এপ্রিল) দুপুরে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শহীদুল্লাহ কায়সারের আদালতে পিবিআইয়ের তদন্ত কর্মকর্তা মনির হোসেন এই প্রতিবেদন দাখিল করেন। 

কওমি মাদ্রাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলামের সাবেক আমীর আল্লামা আহমদ শফির মৃত্যুর দু'মাসের মাথায় তার শ্যালক মোহাম্মদ মাইনুদ্দিন বাদী হয়ে মামলা দায়ের করেন। 

মঙ্গলবার (১৩ এপ্রিল) দুপুরে আল্লামা বাবুনগরী হাটহাজারী মাদ্রাসায় তার কার্যালয়ে উপস্থিত সাংবাদিকদের বলেন, আজগর আলী হসপিটালের রিপোর্ট অনুয়ারী হুজুরের মৃত্যু স্বাভাবিক। তদন্তের দায়িত্বে থাকা সরকারি সংস্থা পিবিআই হুজুরে মৃত্যু নিয়ে যে তদন্ত প্রতিবেদন দিয়েছে; তা ডাহা মিথ্যা। তবে বিষয়টি আমরা আইনগতভাবে মোকাবেলা করব। 

৪৩ জনের মধ্যে ৩১ জন এজাহারভুক্তরা হলেন: মাওলানা নাছির উদ্দিন মুনির, মাওলানা মীর ইদরিস, হাবিব উল্লাহ আজাদী, আহসান উল্লাহ, আজিজুল হক ইসলামাবাদী, জাকারিয়া নোমান ফয়েজী, আব্দুল মতিন, মো. শহীদুল্লাহ, রিজওয়ান আরমান, হাসানুজ্জামান, মো. এনামুল হাসান ফারুকী, মীর সাজেদ, জাফর আহমদ, মীর জিয়াউদ্দিন, মাওলানা আহম্মদ, মাওলানা মাহমুদ, আসাদুল্লাহ, জুবাইর মাহমুদ, হাফেজ জুনায়েদ আহমেদ, আনোয়ার শাহ, ছাদেক জামিল কামাল, কামরুল ইসলাম কাসেমি, মো. হাসান, ওবায়েদুল্লা ওবায়েদ, জুবাইর, মাওলানা মোহাম্মদ, আমিনুল হক, সোহেল চৌধুরী, মবিনুল হক, নাইমুল ইসলাম খান ও হাফেজ সায়েম উল্লাহ।

পিবিআই’র তদন্তে নতুন করে যে ১২ জনের নাম যুক্ত হলো তারা হলেন: জুনায়েদ বাবুনগরী, মাওলানা শফিউল আলম, শিব্বির আহমেদ, আবু সাঈদ, হোসাইন আহমদ, তাওহীদ, এরফান, মামুন, আমিনুল, মাসুদুর রহমান, জাহাঙ্গীর আলম এবং নুর মোহাম্মদ।

প্রসঙ্গত, হাটহাজারী মাদ্রাসার সাবেক মহাপরিচালক আল্লামা আহমদ শফী গত বছরের ১৮ সেপ্টেম্বর ঢাকায় আজগর আলী হসপিটালের চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুর আগের দিন মাদ্রাসার শিক্ষার্থীদের আন্দোলনের মুখে তিনি মহাপরিচালকের পদ ছাড়েন। 

পরে গত ১৭ ডিসেম্বর আহমদ শফীর শ্যালক মইন উদ্দিন চট্টগ্রামের আদালতে মামলা করেন। মামলায় ৩৬ জনকে আসামি করা হয়েছিল। আদালত মামলাটি আমলে নিয়ে পিবিআইকে তদন্ত করে এক মাসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার আদেশ দিয়েছিলেন। 

এদিকে মঙ্গলবার সংবাদমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে বাবুনগরী বলেন, আল্লামা শফীর মৃত্যু নিয়ে পিবিআই যে রিপোর্ট দিয়েছে তা সম্পূর্ণ মিথ্যা। বাস্তবতা বিবর্জিত। আমরা মনে করি এ প্রতিবেদন একটি চিহ্নিত চক্রের শেখানো বুলি। আমরা আমাদের আইনজীবীদের মাধ্যমে আদালতে এ প্রতিবেদনের বিরুদ্ধে নারাজি পেশ করব। এ মিথ্যা রিপোর্টের ভিত্তিতে যাদের নামে মিথ্যা মামলা করা হয়েছে তা প্রত্যাহারের দাবি জানাচ্ছি। 

শেখ সোহান

এ সম্পর্কিত আরও পড়ুন আহমদ | শফীর | মৃত্যুর | ঘটনায় | বাবুনগরীমামুনুলসহ | অভিযুক্ত | ৪৩