আর্কাইভ থেকে এশিয়া

মিয়ানমারে জান্তাবিরোধী ঐক্য সরকার গঠিত

মিয়ানমারে জান্তাবিরোধী ঐক্য সরকার গঠিত

মিয়ানমারে জাতীয় ঐক্য সরকার গঠন করেছে সামরিক সরকারবিরোধীরা। সম্মিলিতভাবে এই সরকার গঠন করেছে অভ্যুত্থানে উৎখাত হওয়া পার্লামেন্ট সদস্য, জান্তাবিরোধী বিক্ষোভের নেতা ও আদিবাসী গোষ্ঠীর সদস্যরা। শুক্রবার এই ঐক্য সরকার গঠন করে তারা।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দশ মিনিটের এক ভিডিও বার্তায় মিয়ানমারের অন্তর্বর্তী সরকার গঠনের ঘোষণা দিয়েছেন প্রবীণ গণতন্ত্রপন্থী অ্যাক্টিভিস্ট মিন কো নাইং। তিনি বলেন, দয়া করে জনগণের সরকারকে স্বাগত জানান। সরকারের গুরুত্বপূর্ণ কিছু পদে দায়িত্বশীলদের নামও প্রকাশ করেন তিনি। জান্তাবিরোধী সরকারের স্টেট কাউন্সিলর হিসেবে গৃহবন্দি নেত্রী অং সান সু চিকে দায়িত্ব দেওয়া হয়েছে।

মিন কো নাইং বলেন, জনগণের ইচ্ছাই হবে তাদের সরকারের অগ্রাধিকার। মিয়ানমারে সামরিক শাসনের অবসান ও গণতন্ত্র ফিরিয়ে আনাই তাদের একমাত্র লক্ষ্য। আনুষ্ঠানিক ঘোষণায় সামরিক শাসনের মূলোৎপাটন ও গণতন্ত্র পুনরুদ্ধারের ডাক দেওয়া হয়েছে।

তবে যে দায়িত্ব অনেক কঠিন তা স্বীকার করেছেন মিন কো নাইং। তিনি বলেন, আমরা এই পরিস্থিতির একেবারে শেকড় থেকে বেরিয়ে আসতে চাইছি। তাই আমাদের অনেক বেশি আত্মত্যাগ করতে হবে।

আন্তর্জাতিক সমর্থন ও স্বীকৃতি আদায় জাতীয় ঐক্য সরকারের প্রাথমিক লক্ষ্য। রয়টার্সকে সরকারের আন্তর্জাতিক সহযোগিতাবিষয়ক মন্ত্রী ড. সাসা বলেছেন, ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদোকে দেশটির বৈধ নেতা হিসেবে স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন।

ড. সাসা বলেন, আমরা গণতান্ত্রিকভাবে নির্বাচিত মিয়ানমারের নেতা। তাদের লক্ষ্য একটি ফেডারেল ডেমোক্র্যাটি ইউনিয়ন গড়ে তোলা। মুক্ত ও গণতান্ত্রিক বিশ্ব আমাদের প্রত্যাখ্যান করলে এর অর্থ তারা গণতন্ত্রকেই প্রত্যাখ্যান করবে।

নতুন সরকার গঠন নিয়ে এখন পর্যন্ত জান্তা সরকারের কোনও বিবৃতি বা প্রতিক্রিয়া পায়নি রয়টার্স।

এদিকে, শুক্রবারও দেশটিতে সামরিক সরকারবিরোধী বিক্ষোভ হয়েছে।

গেল এক ফেব্রুয়ারি মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর থেকেই রাজনৈতিক অস্থিতিশীলতার মধ্যে রয়েছে। সামরিক শাসনের বিরোধিতায় রাজপথে রয়েছে বিক্ষোভকারীরা। দেশটিতে চলমান বিক্ষোভে নিরাপত্তাবাহিনীর ক্র্যাকডাউনে নিহত হয়েছে সাত শতাধিক মানুষ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন মিয়ানমারে | জান্তাবিরোধী | ঐক্য | সরকার | গঠিত