আর্কাইভ থেকে এশিয়া

হংকংয়ে সাবেক চার সংসদ সদস্যসহ গণতন্ত্রপন্থি ধনকুবেরের জেল

হংকংয়ে সাবেক চার সংসদ সদস্যসহ গণতন্ত্রপন্থি ধনকুবেরের জেল

হংকংয়ের গণতন্ত্রপন্থি সংবাদমাধ্যমের মালিক ধনাঢ্য ব্যবসায়ী জিমি লাইকে চৌদ্দ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। ২০১৯ সালে সরকারবিরোধী বিক্ষোভে সমর্থন জানানোর অপরাধে জিমি লাই ছাড়াও সাবেক চার সংসদ সদস্যসহ ১২ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, দুই বছর আগে গণতন্ত্রপন্থি বিক্ষোভে সমর্থন দেওয়ার দায়ে জিমি লাইসহ সাবেক চার সংসদ সদস্যসহকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়। ১৮ আগস্টের ঘটনায় জিমি লাইয়ের ১২ মাস এবং বাকি আটজনকে আট মাস থেকে এক বছর এবং ৩১ জুলাইয়ের ঘটনায় লাইয়ের দুই মাসসহ অপর দুজনের আট মাস ও দুই মাস করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

হংকংয়ের গণতন্ত্রপন্থিদের দমনপীড়ন ও মানবাধিকার লঙ্ঘনের পথ জোরদার করছে চীন। এই কারাদণ্ডের মধ্য দিয়ে তা আবারো প্রমাণিত হয়েছে।

হংকং ও চীনা প্রশাসনের নানা বিষয়ে খবর প্রচার করে বিরাগভাজনে পরিণত হয়েছে জিমি লাইয়ের প্রতিষ্ঠিত হংকংয়ের বহুল প্রচারিত পত্রিকা অ্যাপল ডেইলি।

চলতি সপ্তাহের শুরুতে কারাগার থেকে তাঁর লেখা একটি চিঠি প্রকাশিত হয় অ্যাপল ডেইলি পত্রিকায়। সেখানে জিমি লাই লেখেন, সাংবাদিক হিসেবে ন্যায়বিচার চাওয়াটা আমাদের কর্তব্যের মধ্যে পড়ে। অন্যায় অবিচার আমাদের ছেয়ে ফেলার আগ পর্যন্ত আমাদের কর্তব্য পালন করে যাব।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাতকারে জিমি লাই বলেছেন, আমার দৃঢ়তাকে ঘৃণা করে প্রশাসন। আমি সমস্যা সৃষ্টি করছি বলে মনে করে তারা।

জিমির বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইনের দুটিসহ আরও ছয়টি মামলা রয়েছে। এসব মামলায় তাঁর সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ড হওয়ার সম্ভাবনা আছে।

হংকংয়ের নিয়ন্ত্রণ বাড়াতে জাতীয় নিরাপত্তা আইন চালু করে চীন সরকার। সম্প্রতি বেইজিংয়ের প্রতি নির্ভরশীলতা বাড়াতে পরিবর্তন করা হয় নির্বাচনী আইনও।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন হংকংয়ে | সাবেক | চার | সংসদ | সদস্যসহ | গণতন্ত্রপন্থি | ধনকুবেরের | জেল