আর্কাইভ থেকে আফ্রিকা

তিউনিশিয়া উপকূলে নৌকাডুবিতে ৪১ জনের মৃত্যু

তিউনিশিয়া উপকূলে নৌকাডুবিতে ৪১ জনের মৃত্যু

ইউরোপ যাওয়ার পথে তিউনিসিয়া উপকূলে নৌকাডুবিতে মারা গেছে শিশুসহ অন্তত ৪১ জন। এ ঘটনায় তিনজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। মৃতদের সবাই সাব-সাহারান আফ্রিকা অঞ্চলের বাসিন্দা। শুক্রবার একটি যৌথ বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে, জাতিসংঘ শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, গেল বৃহস্পতিবার রাতে অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে স্ফ্যাক্স শহর থেকে যাত্রা করেছিল নৌকাটি। ইতালির ল্যাম্পেডুস দ্বীপে যাওয়ার উদ্দেশ্যে ভুমধ্যসাগর পাড়ি দিচ্ছিলো তারা।

তিউনিশিয়ার জাতীয় উপকূল বাহিনী জানায়, ৪১টি মৃতদেহের মধ্যে একটি শিশু রয়েছে। শুক্রবার পর্যন্ত উদ্ধার অভিযান অব্যাহত ছিল বলে জানায় তারা।

গেল মাসেও স্ফ্যাক্স উপকূলে একটি নৌকা ডুবে ৩৯ জন অভিবাসনপ্রত্যাশী মারা যায়।

আন্তর্জাতিক সংগঠনগুলোর হিসেবে, ২০১৪ সাল থেকে এ পর্যন্ত আফ্রিকা থেকে ইউরোপ যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকাডুবিতে মারা গেছে ২০ হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশী ও শরণার্থী। এর মধ্যে চলতি বছর উত্তাল সাগর পাড়ি ‍দিতে গিয়ে মারা গেছে অন্তত ৪০৬ জন অভিবাসনপ্রত্যাশী।

আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যে সংঘাত, দারিদ্র থেকে বাঁচতে উন্নত জীবনের আশায় তিউনিসিয়ার বন্দরনগরীর কাছের উপকূল থেকে ইউরোপের পথে পাড়ি জমায় বহু মানুষ। গেল বছরের মে মাসে একই উপকূলে নৌকাডুবির ঘটনায় মারা গিয়েছিল ৬৫ জন। এদের মধ্যে ৩৭ জনই ছিল বাংলাদেশি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন তিউনিশিয়া | উপকূলে | নৌকাডুবিতে | ৪১ | জনের | মৃত্যু