আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

ফ্লয়েড হত্যায় শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা দোষী সাব্যস্ত

ফ্লয়েড হত্যায় শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা দোষী সাব্যস্ত

যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসে কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েডকে হত্যার দায়ে শ্বেতাঙ্গ সাবেক পুলিশ কর্মকর্তা ডেরেক শভিনকে দোষী সাব্যস্ত করেছে আদালত। তিন সপ্তাহের বিচার শেষে মঙ্গলবার চাঞ্চল্যকর এ মামলার ঐতিহাসিক রায় দিলো ১২ সদস্যের জুরি বোর্ড। এর মাধ্যমে বিরল-যুগান্তকারী এক রায় দেখলো যুক্তরাষ্ট্র।

মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, স্থানীয় সময় সোমবার ফ্লয়েড হত্যার যুক্তিতর্ক শেষে রায়ের বিষয়ে সিদ্ধান্ত নিতে একটি হোটেলে যোগাযোগ বিচ্ছিন্ন থাকেন জুরি সদস্যরা। সর্বসম্মত সিদ্ধান্তে না পৌঁছানো পর্যন্ত তারা বেরোতে পারবেন না বলে আগেই জানানো হয়েছিল। এর একদিন আগেই আদালতে উভয়পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়। সাবেক পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ৯ মিনিট হাঁটু দিয়ে চেপে শ্বাসরোধ করে হত্যাসহ তিনটি অভিযোগই আদালতে প্রমাণিত হয়েছে।

সাবেক পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তাকে হত্যা এবং হত্যাচেষ্টার দায়ে অপরাধী সাব্যস্ত করেন জুরিবোর্ড। এই রায়কে যুগান্তকারী বলে আখ্যা দিয়েছেন ফ্লয়েডের আইনজীবী। সন্তোষ প্রকাশ করেছে তার পরিবারও।

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, এই রায়ের মধ্যেই থেমে থাকবে যুক্তরাষ্ট্র। বহুদূর নিয়ে যেতে হবে বর্ণবাদবিরোধী আন্দোলন।

রায় ঘোষণার পরপরই উল্লাসে ফেটে পড়ে আদালতের বাইরে অপেক্ষমাণ শত শত মানুষ। গেল বছরের মে মাসে মিনেসোটা অঙ্গরাজ্যে জালনোট ব্যবহারের অভিযোগে ফ্লয়েডকে গ্রেপ্তার করে মিনিয়াপোলিস পুলিশ। এরপরই পর তার ঘাড়ে হাঁটু গেড়ে বসে শভিন। ফ্লয়েডের মৃত্যুর পর বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে ফুঁসে উঠে যুক্তরাষ্ট্র। বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ফ্লয়েড | হত্যায় | শ্বেতাঙ্গ | পুলিশ | কর্মকর্তা | দোষী | সাব্যস্ত