আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতে করোনা টিকার দাম নির্ধারণ করেছে সেরাম

ভারতে করোনা টিকার দাম নির্ধারণ করেছে সেরাম

ভারতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্বাবিত করোনা টিকার মূল্য নির্ধারণ করেছে দেশটির টিকা উৎপাদনকারী সংস্থা সেরাম ইনস্টিটিউট। দেশটির রাজ্য সরকারগুলোর কাছে প্রতি ডোজ কোভিশিল্ড টিকা চার শ’ রুপিতে বিক্রি করবে তারা। বুধবার এ মূল্য নির্ধারণের ঘোষণা দিয়েছে সেরাম ইনস্টিটিউট। আন্তর্জাতিক বাজারে প্রতি ডোজ কোভিশিল্ড টিকার দাম সাড়ে সাত শ’ থেকে এক হাজার রুপির মধ্যে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, রাজ্য সরকারগুলোর কাছে প্রতি ডোজ কোভিশিল্ড টিকা চার শ’ রুপিতে বিক্রি করা হলেও একই টিকা দেড় শ’ রুপিতেই পাবে ভারতের কেন্দ্রীয় সরকার। অন্যদিকে, বেসরকারি হাসপাতালগুলোকে একই টিকা প্রতি ডোজ কিনতে হবে ছয় শ’ রুপিতে।

সেরাম ইনস্টিটিউটের প্রধান আদর পুনাওয়ালা জানান, যেকোন বিদেশি টিকার তুলনায় কোভিশিল্ড অনেক বেশি সস্তা। ভারতের জন্য কোভিশিল্ড টিকার ৫০ শতাংশ ডোজ সংরক্ষিত আছে। কম দামে তা কেন্দ্রীয় ও রাজ্য সরকারকে দেওয়া হবে।

এদিকে, মঙ্গলবার ভারতের অর্থ মন্ত্রণালয় সূত্রের উদ্বৃতি দিয়ে এনডিটিভি জানায়, ভারতে টিকা উৎপাদনকারী দুইটি প্রতিষ্ঠানকে আগামী জুলাই পর্যন্ত শতভাগ মূল্য অগ্রিম পরিশোধ করা হয়েছে। এর মধ্যে সেরাম ইনস্টিটিউটকে তিন হাজার কোটি ও ভারত বায়োটেককে দেড় হাজার কোটি রুপি পরিশোধ করা হয়।

ভারতীয় সংবাদমাধ্যমটি জানায়, কোভিশিল্ড উৎপাদনকারী সেরাম ইনস্টিটিউট ও কোভ্যাক্সিন উৎপাদনকারী ভারত বায়োটেককে অগ্রিম মূল্য পরিশোধ করায় দুই প্রতিষ্ঠানের কাছে এখন টিকা উৎপাদন চালিয়ে যাওয়ার প্রয়োজনীয় অর্থ থাকবে। দরকার হলে উৎপাদন আরো বাড়াতেও পারবে তারা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ভারতে | করোনা | টিকার | দাম | নির্ধারণ | করেছে | সেরাম