আর্কাইভ থেকে এশিয়া

পাকিস্তানের জ্বালানি চাহিদা মেটাতে প্রস্তুত ইরান

পাকিস্তানের জ্বালানি চাহিদা মেটাতে প্রস্তুত ইরান

পাকিস্তানের জ্বালানি চাহিদা মেটাতে প্রস্তুত ইরান। একথা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ড. হাসান রৌহানি। বুধবার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেইশির সঙ্গে বৈঠকে এ কথা বলেন তিনি।

ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানি বলেন, নিরাপত্তা ইস্যুতে অভিন্ন দৃষ্টিভঙ্গির অধিকারী তেহরান ও ইসলামাবাদ। সীমান্তে নিরাপত্তা জোরদারসহ আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা চায় দুই দেশই। পাকিস্তান আমাদের মুসলিম প্রতিবেশী দেশ। আর্থ-বাণিজ্যিক সম্পর্কসহ সব ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা আরও বাড়াতে হবে। সীমান্ত বাজার ও পরিধি বাড়ানোর প্রয়োজনীয়তাও রয়েছে।

এ সময় আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের প্রতি ইঙ্গিত করে ইরানি প্রেসিডেন্ট বলেন, মার্কিন সেনা উপস্থিতি কখনোই এই অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য কল্যাণকর ছিল না। আফগানিস্তানের সবচেয়ে গুরুত্বপূর্ণ দুই প্রতিবেশী হচ্ছে ইরান ও পাকিস্তান। কাজেই দেশটির শান্তি প্রক্রিয়া এগিয়ে নিতে তেহরান ও ইসলামাবাদের মধ্যে সহযোগিতা জোরদার করতে হবে।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেইশি বলেন, ইরানের সঙ্গে সম্পর্ক জোরদারকে খুবই গুরুত্ব দেয় তার দেশ। অদূর ভবিষ্যতে দুই দেশের সম্পর্কে নতুন অধ্যায়ের শুরু হবে বলে আশা করেন তিনি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন পাকিস্তানের | জ্বালানি | চাহিদা | মেটাতে | প্রস্তুত | ইরান