আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

তুরস্ককে এফ-৩৫ কর্মসূচি থেকে বাদ দিল যুক্তরাষ্ট্র

তুরস্ককে এফ-৩৫ কর্মসূচি থেকে বাদ দিল যুক্তরাষ্ট্র

পঞ্চম প্রজন্মের এফ-৩৫ যুদ্ধবিমান উৎপাদন কর্মসূচি থেকে তুরস্ককে বের করে দেওয়ার কথা আনুষ্ঠানিকভাবে আঙ্কারাকে জানিয়েছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার প্রতিবাদে এ ব্যবস্থা নিল ওয়াশিংটন।

তুরস্কের বার্তা সংস্থা আনাতোলি জানিয়েছে, এর আগে ২০১৯ সালে মার্কিন গণমাধ্যমে বলা হয়েছিল, রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার কারণে তুরস্ককে পঞ্চম প্রজন্মের এফ-৩৫ কর্মসূচি থেকে বাদ দিয়েছে যুক্তরাষ্ট্র। এবার বিষয়টি আনুষ্ঠানিকভাবে আঙ্কারাকে জানিয়ে দিল ওয়াশিংটন।

এই কর্মসূচিতে তুরস্ক, যুক্তরাষ্ট্রের পাশাপাশি, ব্রিটেন, কানাডা, ডেনমার্ক, অস্ট্রেলিয়া, ইতালি, নেদারল্যান্ডস ও নরওয়ের অংশ নেওয়ার কথা ছিল। চুক্তিতে বলা হয়েছিল, এই নয় দেশের প্রতিটি দেশ এফ-৩৫ যুদ্ধবিমানের কোনো না কোনো অংশ তৈরি করবে। শেষে যুক্তরাষ্ট্র, ইতালি ও জাপানের কারখানায় এসব অংশ জোড়া লাগিয়ে যুদ্ধবিমান তৈরি করা হবে। কিন্তু এবার ওই কর্মসূচি তুরস্ককে ছাড়াই এগিয়ে নেবে বাকি আট দেশ।

যুক্তরাষ্ট্রের দাবি, তুরস্কে পঞ্চম প্রজন্মের এফ-৩৫ জঙ্গিবিমানের যন্ত্রাংশ নির্মিত হলে এর দুর্বল দিকগুলো জেনে যাবে রাশিয়া। ফলে এস-৪০০ ব্যবস্থা দিয়ে সহজেই এই যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করা সম্ভব হবে। তবে এই অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে তুরস্ক ও রাশিয়া।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন তুরস্ককে | এফ৩৫ | কর্মসূচি | বাদ | দিল | যুক্তরাষ্ট্র