আর্কাইভ থেকে এশিয়া

পূর্ব জেরুজালেমে ত্রিমুখী সংঘর্ষে শতাধিক আহত

পূর্ব জেরুজালেমে ত্রিমুখী সংঘর্ষে শতাধিক আহত

পূর্ব জেরুজালেমে কট্টরপন্থি ইহুদি, ফিলিস্তিনি ও ইসরায়েলি পুলিশের মধ্যে সংঘর্ষে আহত হয়েছে শতাধিক মানুষ। ফিলিস্তিনি রেড ক্রস জানায়, বৃহস্পতিবার রাতে শহরের দামেস্ক গেইটে আরবদের মৃত্যু কামনা করে স্লোগান দেওয়া কয়েক শ’ কট্টর-জাতীয়তাবাদী ইসরায়েলি ফিলিস্তিনি বিক্ষোভকারীদের মুখোমুখি হয়।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, পরিস্থিতি সামলাতে পুলিশকে স্টান গ্রেনেড ও কাঁদানে গ্যাস ছুড়তে হয়েছে। সংঘর্ষের ঘটনায় কয়েকজনকে গ্রেপ্তারও করা হয়েছে।

ফিলিস্তিনি রেড ক্রস জানিয়েছে, সংঘর্ষে অন্তত এক শ’ ফিলিস্তিনি আহত হয়েছে। তাদের মধ্যে ২১ জনকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে।

রমজানে ইফতারের সময় ফিলিস্তিনিদের দামেস্ক গেইটে জড়ো হওয়ার রীতি আছে। ইসরায়েলি পুলিশ এখন তাতে বাধা দেওয়ার চেষ্টা করছে বলে অভিযোগ করেছে ফিলিস্তিনিরা।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে পুলিশের এক মুখপাত্র জানান, যে কোনো ধরনের দাঙ্গা ও সহিংসতা রোধে তড়িৎ পদক্ষেপ নেওয়া হবে বলে আগেই সতর্ক করেছিলেন তারা।

ফিলিস্তিনিদের সঙ্গে ইসরায়েলের দ্বন্দ্বের কেন্দ্রবিন্দুতে থাকা জেরুজালেমকে পবিত্র শহর হিসেবে দেখে ইহুদি, মুসলমান ও খ্রিস্টান ধর্মের অনুসারীরা।

১৯৬৭ সালে মধ্যপ্রাচ্য যুদ্ধে পূর্ব জেরুজালেম দখলে নেয় ইসরায়েল। আর, পূর্ব জেরুজালেমকে ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী দাবি করে আসছে ফিলিস্তিনিরা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন পূর্ব | জেরুজালেমে | ত্রিমুখী | সংঘর্ষে | শতাধিক | আহত