আর্কাইভ থেকে করোনা ভাইরাস

শত্রুতা ভুলে ভারতকে সহায়তার প্রস্তাব দিয়েছে পাকিস্তান

শত্রুতা ভুলে ভারতকে সহায়তার প্রস্তাব দিয়েছে পাকিস্তান

কয়েকদিনে করোনায় একের পর এক রেকর্ড ভেঙে বিপর্যস্ত হয়ে পড়েছে ভারত। কোনভাবেই করোনার লাগাম টানা যাচ্ছে না দেশটিতে। কয়েকদিন ধরে বাড়ছেই টানা সংক্রমণ ও মৃত্যু। অক্সিজেনের সংকট শুরু হয়েছে দেশটির বহু হাসপাতালে। ইতোমধ্যে অক্সিজেন না পেয়ে মারা গেছে অনেক করোনা রোগী। করোনা পরিস্থিতির ভয়াবহতা গড়িয়েছে দেশটির সুপ্রিম কোর্ট পর্যন্ত। টুইটারে ট্রেন্ডিং হয়ে গেছে হ্যাশট্যাগ 'ইন্ডিয়ানিডসঅক্সিজেন’।

এমন পরিস্থিতিতে ভারতের পাশে দাঁড়ানোর প্রস্তাব দিয়েছে প্রতিবেশী দেশ পাকিস্তান। শত্রুতা ভুলে ইসলামাবাদ বলছে, মানবতাই প্রথম। এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর জানায়, চলমান কোভিড-১৯ পরিস্থিতিতে ভারতের জনগণের পাশে থাকার অংশ হিসেবে ভারতকে ভেন্টিলেটর, বাইপ্যাপ, ডিজিটাল এক্স-রে মেশিন, পিপিপি ও সম্পর্কিত অন্যান্য ত্রাণসামগ্রী সরবরাহের প্রস্তাব দিয়েছে পাকিস্তান।

বিবৃতিতে ত্রাণগুলো দ্রুত সরবরাহের জন্য পাকিস্তান ও ভারতের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে উপায় বের করার তাগিদ দেওয়া হয়েছে। এতে আরো বলা হয়, এর মাধ্যমে করোনা মহামারির কারণে যেসব চ্যালেঞ্জ সৃষ্টি হয়েছে তা নিরসনে পারস্পরিক সহায়তার সম্ভাব্য উপায়গুলো আরো বিকশিত হতে পারে।

চলমান পরিস্থিতিতে ভারতের পাশে থাকার আশ্বাস দিয়ে টুইট করেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি। টুইটবার্তায় তিনি লেখেন, সবার আগে মানবতা।

ভারতের জনগণের সঙ্গে সংহতির ডাক দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। টুইটারে তিনি লেখেন, কোভিড-১৯ এর ভয়াবহ ঢেউয়ে লড়াইয়ে থাকা ভারতের জনগণের প্রতি সংহতি জানাতে চাই। আমাদের প্রতিবেশী ও বিশ্বের যেসব দেশের মানুষ মহামারিতে ভুগছে তাদের দ্রুত আরোগ্য কামনায় আমাদের দোয়া। আমাদের অবশ্যই মানবতাকে সামনে রেখে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে।

ভারতের জনগণের প্রতি সহমর্মিতা জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রতিক্রিয়া জানাচ্ছে পাকিস্তানি জনগণও।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন শত্রুতা | ভুলে | ভারতকে | সহায়তার | প্রস্তাব | দিয়েছে | পাকিস্তান