আর্কাইভ থেকে বাংলাদেশ

৭ সদস্যের পরিবারে মাস্ক মাত্র একটি, ঘুরিয়ে পরেন সকলেই

৭ সদস্যের পরিবারে মাস্ক মাত্র একটি, ঘুরিয়ে পরেন সকলেই

করোনার দ্বিতীয় ঢেউয়ে বেসামাল ভারত। দৈনিক সংক্রমণের সংখ্যা বাড়তে বাড়তে সাড়ে তিন লক্ষের গণ্ডি পেরিয়েছে। গত দুইদিন ধরে দৈনিক মৃত্যু সংখ্যা তিন হাজার ছুঁইছুঁই। ভয়ঙ্কর এই অবস্থায় সংক্রমণকে বাগে আনার অন্যতম হাতিয়ার যে মাস্ক, চিকিৎসক থেকে প্রশাসনের কর্তা ব্যক্তি, সকলেই বলছেন সে কথা।

কিন্তু সেই সতর্কবাণীকে বুড়ো আঙুল দেখিয়ে জায়গায় জায়গায় চলছে নিয়ম ভাঙার খেলা। মাস্ক পরা নিয়ে যখন এমন সব অজুহাত খাড়া করছেন কেউ কেউ, তখন অন্য ছবি দক্ষিণ দিনাজপুরের হরিরামপুরে। 

হরিরামপুরের অখ্যাত গ্রাম ছোটকড়ি। চাষবাস আর পশুপালনই এখানকার মানুষের প্রধান জীবিকা। গ্রামে ঘুরলেই স্পষ্ট দারিদ্রতার ছাপ। গ্রামে ঘুরতে ঘুরতেই দেখা গেল মাস্ক ছাড়াই অনেকে ঘুরে বেড়াচ্ছেন। সেখানে অভাবের তাড়নায় মাস্ক পরার চেয়ে সেই টাকায় পেটের জ্বালা মেটানোকে প্রাধান্য দেন গ্রামবাসীরা। কোনও পরিবারে সাতজন, কোনও পরিবারের ৯ জন সদস্য। অথচ মাস্কের সংখ্যা কোথাও ১ বা বড়জোর দুই। 

এমনই একটি পরিবারের সদস্য নবম শ্রেণির এক ছাত্রী জানাল, তারা চার বোন। বাড়িতে সদস্য সংখ্যা ৭। কিন্তু, তাদের মাস্ক মাত্র একটি। ওই ছাত্রী বলছে, কখনও দিদি পরে বেরোয়, কখনও আমি পরে বেরোই। যখন বেরোই দিদির মাস্ক পরে যাই, আমি ফিরলে দিদি ওটা পরে বেরোয়। আর দুজনকে একসঙ্গে বেরোতে হলে, একজন পরে, আরেকজন পরে না। 

কোনও বাড়িতে দুটো মাস্ক। সদস্য সংখ্য নজন। রোগ থেকে বাঁচতে সেখানেও পালা করে মাস্ক পরেন সদস্যরা। পরিবারের সদস্য ছাত্রী বললেন, দুটো মাস্ক স্কুল থেকে দিয়েছিল। দুটোই সম্বল। যে যখন বেরোই তখন এই মাস্কই পরে যাই। আরেকজন বাসিন্দা জানান, তার বাড়িতেও একটিই মাস্ক রয়েছে। একাধিকবার ব্যবহার হয়েছে তা। এখন ধুয়ে রেখে দিয়েছেন। কোনও বিয়ে বা অনুষ্ঠানে গেলে তখন মুখে ওঠে মাস্ক। 

এক গৃহকর্তা বললেন, আমার ছোট্ট মুরগির ফার্ম, কোথা থেকে কিনব, মাস্ক কেনার পয়সা নেই, আমি জানি করোনা খুব ভয়ঙ্কর, কিন্তু মাস্ক কেনার ক্ষমতা নেই। 

শুধু একটি বাড়িই নয়। পাশের বাড়িতেও একই ছবি। সত্তর ছুঁইছুঁই বৃদ্ধর বক্তব্য, তিনি কখনও মাস্ক পরেননি। বললেন, পয়সা কোথায় যে মাস্ক কিনব! তার পাশে দাঁড়িয়ে থাকা বৃদ্ধের পুত্রবধূর হাতে রয়েছে একটা মাস্ক। জানালেন, ভোট দেয়ার পর পেয়েছেন। গ্রামের এক বাসিন্দা বললেন, কী করে মাস্ক কিনে দেব ছেলেমেয়েদের, সংসারই চলে না, কিনে দেয়ার কোনও উপায় নেই। 

গ্রামেরই আরেক বাসিন্দার দাবি, তার বাড়িতেও একটা মাস্ক আছে। সেটা দিয়েই বাকি পাঁচজনের চলে যায়। 

গ্রামের রাস্তায় আরও অনেককেই মাস্ক ছাড়াই ঘোরাঘুরি করতে দেখা গেল। প্রত্যেকেরই দাবি, পয়সার অভাবেই মাস্ক কিনতে পারছেন না তারা। 

সূত্র: এবিপি আনন্দ

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন ৭ | সদস্যের | পরিবারে | মাস্ক | মাত্র | ঘুরিয়ে | পরেন | সকলেই