আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

হোয়াইট হাউসের কাছে রহস্যজনক এনার্জি অ্যাটাক!

হোয়াইট হাউসের কাছে রহস্যজনক এনার্জি অ্যাটাক!

দুটি রহস্যজনক ও অদৃশ্য হামলার ঘটনা তদন্ত করছে যুক্তরাষ্ট্র। এর একটি হলো গেল নভেম্বরে হোয়াইট হাউসের কাছে রহস্যজনক এনার্জি অ্যাটাক। যা বিচলিত করে তুলেছে মার্কিন তদন্ত সংস্থাগুলোকে।

মার্কিন টিভি চ্যানেল সিএনএন জানায়, গেল নভেম্বরে হোয়াইট হাউসের দক্ষিণ দিকে ওভাল লনের পাশে অজানা লক্ষণ নিয়ে অসুস্থ হয়ে পড়েছিলেন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের একজন সদস্য। ২০১৯ সালে ভার্জিনিয়ায় একই রকম আরেকটি ঘটনা দেখা যায়। ওই ঘটনাও হোয়াইট হাউসের এক কর্মকর্তার বরাতে জানা যায়। ভার্জিনিয়ার শহরতলিতে ওই কর্মকর্তা হাঁটার সময় তার কুকুরের মধ্যে অদৃশ্য লক্ষণ দেখতে পান ও কুকুরটি অসুস্থ হয়ে পড়ে।

দুটি ঘটনা তদন্ত করে দেখা যাচ্ছে, অতীতে আরো কয়েকটি ঘটনার সঙ্গে মিলে যাচ্ছে। তদন্ত সংস্থাগুলো মনে করছে, আগেও এ লক্ষণ দেখা গেছে বিভিন্ন দেশের মার্কিন দূতাবাসের কর্মকর্তা-কর্মী ও তাদের পরিবার-পরিজনের শরীরে।

২০১৬ সালে সর্বপ্রথম কিউবার হাভানায় মার্কিন দূতাবাসের কর্মকর্তা-কর্মী ও তাদের পরিবারের সদস্যদের মধ্যে এ ধরনের লক্ষণ দেখা যায়। হঠাৎ করে দূতাবাসের কর্মীদের কানে ব্যথা, তীব্র আওয়াজ শোনা, উচ্চ মাত্রার কম্পন, মাথা ধরা, চোখে কম দেখা, বুদ্ধি লোপ পাওয়া এবং অন্যান্য মানসিক সমস্যা দেখা দেয়।

পরবর্তীতে ক্রমেই একই ধরনের লক্ষণ দেখা যায় বিভিন্ন দেশে মার্কিন দূতাবাসের কূটনীতিক, কর্মী ও পরিবারের মধ্যে। এর মধ্যে একই রকম সমস্যায় পড়েছে রাশিয়া ও চীনের মার্কিন দূতবাস কর্মকর্তাও। রোগটিকে হাভানা সিনড্রোম নামে অবহিত করা হয়েছে।

ওই সময় মার্কিন সরকারের একটি প্রতিবেদনে জানানো হয়েছিলো, ঘন ঘন পরিচালিত বেতার তরঙ্গের ব্যবহার বিশ্বজুড়ে মার্কিন দূতাবাস কূটনীতিক, কর্মী ও পরিবারের অজ্ঞাত রোগ হাভানা সিনড্রোমে আক্রান্ত হওয়ার কারণ হতে পারে। ঘন ঘন রেডিও ফ্রিকোয়েন্সির ব্যবহার, দূতাবাস কর্মীদের বিরল রোগের সম্ভাব্য কারণ।

তবে এখন এর ভেতর আরো জটিল রহস্য লুকিয়ে আছে বলে মনে করছে মার্কিন তদন্ত কর্মকর্তারা। রহস্যজনক এই হামলা খুবই গুরুত্বের সঙ্গে তদন্ত করছে মার্কিন সংস্থাগুলো।

এ ধরনের অদৃশ্য শক্তি আক্রমণের পেছনে রাশিয়ার হাত রয়েছে বলে সন্দেহ করছে যুক্তরাষ্ট্রের অনেক কর্মকর্তা। এর পেছনে চীনও জড়িত থাকতে পারে বলে ধারণা করছেন সাবেক এক কর্মকর্তা। এই রহস্যের জট খোলার কথা বলছে মার্কিন গোয়েন্দারা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন হোয়াইট | হাউসের | কাছে | রহস্যজনক | এনার্জি | অ্যাটাক