আর্কাইভ থেকে বাংলাদেশ

ভারত থেকে অস্ট্রেলিয়ায় গেলেই পাঁচ বছরের জেল

ভারত থেকে অস্ট্রেলিয়ায় গেলেই পাঁচ বছরের জেল

হোন অস্ট্রেলিয়া প্রবাসী বা নাগরিক। অস্ট্রেলিয়ায় পৌঁছানোর ১৪ দিনের মধ্যে ভারত সফর করে থাকলে তার জন্য দেশটিতে প্রবেশ নিষিদ্ধ। যারা নিয়ম মানবে না তাদের জন্য একটি ক্ষণস্থায়ী জরুরি সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। তা হলো মহামারি পরিস্থিতিতে ভারত থেকে অস্ট্রেলিয়ায় ঢুকলেই পাঁচ বছরের জেল বা জরিমানা গুণতে হবে নাগরিক বা প্রবাসীদের। সোমবার থেকে কার্যকর হচ্ছে এ সিদ্ধান্ত।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, শুক্রবার জারি করা ক্ষণস্থায়ী জরুরি এই সিদ্ধান্ত অনুযায়ী প্রথমবারের মতো বাড়ি ফেরাকে অপরাধ হিসেবে গণ্য করা হলো অস্ট্রেলিয়ায়।

দেশটির সরকারি কর্মকর্তারা জানান, সম্প্রতি ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকা ভারত ফেরতদের পর্যবেক্ষণ করার পর এই ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয় জানায়, তাদের মধ্যে কোভিডের কয়েকগুণ বেশি শক্তিশালী ভারতীয় ভ্যারিয়েন্ট মিলেছে। এর বিস্তার রোধে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত কেউ অস্ট্রেলিয়ায় ফিরতে পারবে না। বর্তমানে ভারতে নয় হাজার অস্ট্রেলীয় নাগরিক রয়েছে।

এখন করোনা সংক্রমণের হার তীব্র বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ জনবহুল দেশ ভারতে। তাই করোনা সংক্রমণ রোধের পদক্ষেপ হিসেবে দেশটি থেকে সফর থামাতেই অস্ট্রেলিয়ার এই সিদ্ধান্ত।

এক বিবৃতিতে অস্ট্রেলীয় স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট বলেন, এই সিদ্ধান্ত কার্যকর হবে আগামী ৩ মে থেকে। নিষেধাজ্ঞা অমান্য করলে পাঁচ বছরের কারাদণ্ড ও অর্থদন্ড হতে পারে।

হান্ট আরো বলেন, অস্ট্রেলিয়া সরকার খুব হালকাভাবে নেয়নি এই সিদ্ধান্ত। দেশটির জনস্বাস্থ্য ঝুঁকিতে আছে। কোয়ারেন্টিন সুবিধার জন্য করোনা সংক্রমণের হার উল্লেখযোগ্যভাবে কমানো গেছে। ১৫ মে’র পর এই সিদ্ধান্ত আবার বিবেচনা করা হবে।

অস্ট্রেলিয়ার এই সিদ্ধান্তে ভারতে আটকা পড়ে গেলো নয় হাজার অষ্ট্রেলীয় নাগরিক। এদের মধ্যে ৬৫০ জন ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

করোনাভাইরাস সংক্রমণের হার ভালোভাবে নিয়ন্ত্রণ করতে পেরেছে অস্ট্রেলিয়া। ২০২০ সালের মার্চে সীমান্ত বন্ধ করে দেয় দেশটি। অস্ট্রেলিয়ায় করোনা ভাইরাসে মোট আক্রান্ত শনাক্ত হয়েছে ২৯ হাজার ৮শ’ জন। মারা গেছে ৯১০ জন।

এদিকে, যুক্তরাষ্ট্রের বাইডেন সরকার জানিয়েছে, বর্তমানে ভারতে রয়েছে এমন নন-আমেরিকান নাগরিকরা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না। তবে এ নিষেধাজ্ঞার বাইরে থাকছে মার্কিনীরা।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস জানান, রোগ নিয়ন্ত্রক কেন্দ্র সিডিসির পরামর্শে মঙ্গলবার থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নন-আমেরিকানদের ওপর সরকার কড়াকড়ি আরোপ করতে যাচ্ছে। ভারতের সঙ্গে কয়েক যুগ ধরে ভালো বাণিজ্যিক যোগাযোগ থাকলেও মার্কিনীদের স্বাস্থ্য সুরক্ষা ইস্যুতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। অক্সিজেন-ওষুধ, প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামসহ ভারতকে সব ধরণের সহযোগিতা দেবে মার্কিন সরকার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবে, বিশ্বের অন্তত ১৭টি দেশে মিলেছে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ভারত | অস্ট্রেলিয়ায় | গেলেই | পাঁচ | বছরের | জেল