আর্কাইভ থেকে করোনা ভাইরাস

করোনার ভারতীয় ধরন ৪৪ দেশে: ডব্লিউএইচও

করোনার ভারতীয় ধরন ৪৪ দেশে: ডব্লিউএইচও

করোনাভাইরাসের দ্রুত ছড়িয়ে পড়া ভারতীয় ধরনটি শনাক্ত হয়েছে বিশ্বের ৪৪টি দেশে। মহামারী নিয়ে সাপ্তাহিক ব্রিফিংয়ে এই তথ্য দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও। বুধবার এ তথ্য জানানো হয়েছে ভারতীয় গণমাধ্যমে।

ডব্লিউএইচও ব্রিফিংয়ে বলা হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মপরিধির ছয়টি অঞ্চলের ৪৪টি দেশে চার হাজার ৫শ’টির বেশি নমুনায় ভারতীয় ধরনটি শনাক্ত হয়েছে। এই সংখ্যা গণনা করা গেছে জিনগত তথ্যভাণ্ডার জিআইএসএআইডি থেকে।

ভারতের বাইরে এই ধরনটির সংক্রমণ সবচেয়ে বেশি ব্রিটেনে। এর আগে এই ধরনটি ডজনখানেক দেশে শনাক্ত হয়েছে জানিয়ে সংস্থাটি বলছে, নতুন আরও পাঁচটি দেশে ধরনটি শনাক্ত হওয়ার প্রতিবেদন পেয়েছে ডব্লিউএইচও।

প্রায় দেড় বছর আগে শনাক্ত হওয়া করোনাভাইরাস প্রতিনিয়ত রূপ বদল করে চলছে। এর মধ্যে গেল বছর ভারতে এর যে পরিবর্তিত রূপ শনাক্ত হয়েছে তার আনুষ্ঠানিক নাম বি.১.৬১৭। তবে এটি ইন্ডিয়া ভ্যারিয়েন্ট নামেই বেশি পরিচিতি পেয়েছে। এর তিনটি সাব টাইটের মধ্যে একটি বাংলাদেশেও শনাক্ত হয়েছে।

সোমবার এক সংবাদ সম্মেলনে ভারতীয় ধরনটিকে বিশ্বের উদ্বেগ হিসেবে চিহ্নিত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কয়েকটি দেশে দ্রুত ছড়িয়ে পড়া অব্যাহত থাকায় এই ধরনকে ব্রিটেন, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া কোভিড-১৯ এর অতি সংক্রামক আরও তিনটি ধরনের সঙ্গে তালিকাভুক্ত করা হয়।

তথ্যের ভিত্তিতে জানা গেছে, এই ধরনগুলোকে চীনের উহানে পাওয়া করোনাভাইরাসের মূল ধরনের চেয়েও বেশি বিপজ্জনক মনে করা হচ্ছে। এসব ধরন অতি সংক্রামক, আগের চেয়ে বেশি প্রাণঘাতী এবং কিছু ক্ষেত্রে টিকার প্রতিরোধ ক্ষমতার এড়াতে পারে।

এখন করোনা মহামারীতে বিপর্যস্ত ভারত। বিশ্বে প্রতিদিন আক্রান্ত ও মৃত্যুর রেকর্ডের পর রেকর্ড হচ্ছে। এজন্য বি.১.৬১৭ কেই দায়ী করা হচ্ছে।

ডব্লিউএইচও জানায়, গেল বছরের অক্টোবরে বি.১.৬১৭ প্রথম শনাক্ত হয়েছিল ভারতে। প্রাথমিক তথ্য অনুযায়ী এই ভাইরাস কোভিড-১৯ চিকিৎসায় ব্যবহার করা অ্যান্টিবডির বিরুদ্ধে প্রতিরোধ গড়তে পারে।

পরীক্ষাগারের আগের গবেষণাগুলোয় ভাইরাসটিকে অ্যান্টিবডি দিয়ে অকার্যকর করার ক্ষেত্রে সীমিত সাফল্য পাওয়ার কথা উল্লেখ করা হয়েছে। ডব্লিউএইচও জানায়, ভারতীয় এই ধরনটির ওপর টিকার কার্যকারিতা সম্ভবত সীমিত।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন করোনার | ভারতীয় | ধরন | ৪৪ | দেশে | ডব্লিউএইচও