আর্কাইভ থেকে বাংলাদেশ

সৌদিতে প্রবাসীদের বাধ্যতামূলক হোটেল কোয়ারেন্টাইন

সৌদিতে প্রবাসীদের বাধ্যতামূলক হোটেল কোয়ারেন্টাইন

সৌদি আরব ফিরেই প্রবাসীদের সাত দিন নিজ খরচে হোটেলে কোয়ারেন্টাইনে থাকতে হবে।

সৌদি আরবের পাবলিক প্রসিকিউশনের নতুন নিয়ম অনুযায়ি, কারো মাধ্যমে অন্য কারো শরীরের যদি করোনাভাইরাস ছড়ায় তবে তাকে পাঁচ বছরের জেল ও সর্বোচ্চ ৫ লাখ সৌদি রিয়াল জরিমানা করা হবে। আর সে ব্যক্তি যদি প্রবাসী হয় তবে তাকে শাস্তি দেওয়ার পর সৌদি আরব থেকে বিতাড়িত করা হবে। সে আর কখনো সৌদি আরবে প্রবেশ করতে পারবেননা।

হোটেল বুকিং আর ইনস্যুরেন্স না থাকলে সৌদিগামী ফ্লাইটের বোর্ডিং পাস পাওয়া যাবে না।  গত ১০ মে সৌদি সরকারের এ বিধিনিষেধ সৌদি আরবের জেনারেল অথরিটি অব সিভিল অ্যাভিয়েশন বিভিন্ন এয়ারলাইন্সকে এ তথ্য জানিয়েছে।

এছাড়া যাত্রীদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের জন্য হোটেল বুকিং করার নির্দেশনাও দিয়েছে জেনারেল অথরিটি অব সিভিল অ্যাভিয়েশন।

এতে বলা হয়েছে, সৌদি আরবে পৌঁছানোর আগে ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর পদ্ধতিতে করোনা নেগেটিভ[R1]  আসলে ঢাকা থেকে ফ্লাইটে যাত্রীকে বোর্ডিং ইস্যু করা যাবে। সৌদিতে পৌঁছানোর পর ওই যাত্রীকে আরও দুবার করোনা টেস্ট করতে হবে।সৌদিদে পৌঁছানোর পর একবার ও ষষ্ঠ দিনে দ্বিতীয় টেস্ট করতে হবে। টেস্ট করার খরচ তাকেই দিতে হবে। দুবার টেস্টে নেগেটিভ রিপোর্ট আসলে হোটেল কোয়ারেন্টাইন থেকে সপ্তম দিনে বাসায় যেতে দেয়া হবে।

এতে আরও বলা হয়েছে, যারা ভ্যাকসিন নিয়েছেন তাদের ভ্যাকসিন নেওয়ার প্রমাণপত্র সঙ্গে রাখতে হবে। তবে যারা ফাইজার-বায়োএনটেকের ২ ডোজ, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২ ডোজ, মডার্না ২ ডোজ এবং জনসন অ্যান্ড জনসনের টিকার ১ ডোজ নিয়েছেন তারা বাসায় কোয়ারেন্টাইনেই থাকতে পারবেন।

মুনিয়া

 

এ সম্পর্কিত আরও পড়ুন সৌদিতে | প্রবাসীদের | বাধ্যতামূলক | হোটেল | কোয়ারেন্টাইন