আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

গাজায় হামলা বন্ধে ২৮ মার্কিন সিনেটরের আহ্বান

গাজায় হামলা বন্ধে ২৮ মার্কিন সিনেটরের আহ্বান

ফিলিস্তিনের গাজায় চলমান ইসরায়েলি হামলা বন্ধে দ্রুত যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রের ২৮ সিনেটর। ডেমোক্র্যাট সিনেটর জন অসোফের নেতৃত্বে একটি যৌথ বিবৃতিতে এই আহ্বান জানায় সিনেটররা।

এক প্রতিবেদনে দ্য হিল গণমাধ্যম জানায়, যৌথ বিবৃতিতে সিনেটররা জানিয়েছে, ইসরায়েল ও ফিলিস্তিনে সংঘাত যাতে আর না বাড়ে এবং বেসামরিক মানুষের প্রাণহানি না ঘটে সেজন্য দ্রুত যুদ্ধবিরতির আহ্বান জানাচ্ছি।

জর্জিয়ার সিনেটর জন অসোফের নেতৃত্বে এসব সিনেটরের মধ্যে আছে প্রবীণ ডেমোক্রেট রাজনীতিবিদ বার্নি স্যান্ডার্স। শুরু থেকেই ফিলিস্তিনিদের ওপর হামলায় নেতানিয়াহু সরকারকে মার্কিন সমর্থন বন্ধের দাবি জানিয়ে যাচ্ছেন তিনি।

গতকাল বুধবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ফোন করে উল্লেখযোগ্য হারে সংঘাত কমানোর আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফোনালাপে নেতানিয়াহুকে বলেন, ইসরায়েল উল্লেখযোগ্য হারে সহিংসতা কমিয়ে যুদ্ধবিরতির পথে যাবে বলে আশা করছেন তিনি।

এর একদিন আগে মঙ্গলবার, যুক্তরাষ্ট্রের আপত্তির কারণে ইসরায়েল-হামাস সংঘাত বন্ধে যুদ্ধবিরতির বিবৃতি দিতে পারেনি জাতিসংঘ। সংস্থাটির নিরাপত্তা পরিষদের বৈঠকে ওই বিবৃতির বিরুদ্ধে ভেটো দিয়েছে স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র। যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে যৌথ বিবৃতি দেওয়ার উদ্যোগে এর আগেও বাধা দেয় দেশটি। সহিংসতা বন্ধের আহ্বান জানিয়ে একসঙ্গে নিরাপত্তা পরিষদে ওই প্রস্তাব পেশ করেছিল ফ্রান্স, মিসর ও জর্দান।

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ১০ দিনের ইসরায়েলি হামলায় নিহত হয়েছে ২২৭ জন। এর মধ‌্যে ৬৪ জন শিশু ও ৩৮ জন নারী। হামলায় আহত হয়েছে দেড় হাজারের বেশি ফিলিস্তিনি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন গাজায় | হামলা | বন্ধে | ২৮ | মার্কিন | সিনেটরের | আহ্বান