আর্কাইভ থেকে এশিয়া

শ্রীলঙ্কা উপকূলে ডুবছে তেলবোঝাই জাহাজ

শ্রীলঙ্কা উপকূলে ডুবছে তেলবোঝাই জাহাজ

শ্রীলঙ্কা উপকূলে ধীরে ধীরে ডুবে যাচ্ছে রাসায়নিক ভর্তি একটি কার্গো জাহাজ। চলতি সপ্তাহে সিঙ্গাপুরের এক্স-প্রেস পার্ল নামের জাহাজটির আগুন নিয়ন্ত্রণে আনা হয়। এর আগে প্রায় দুই সপ্তাহ ধরে এটি জ্বলতে থাকে। কার্গো জাহাজটি ডুবে গেলে এর জ্বালানি ট্যাংক থেকে শত শত টন তেল সাগরে ছড়িয়ে পড়ার আশঙ্কা করছে পরিবেশবিদরা। এতে আশেপাশের সামুদ্রিক পরিবেশ বিপর্যস্ত হবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, দুই সপ্তাহ ধরে জ্বলতে থাকা সিঙ্গাপুরের রাসায়নিক ভর্তি জাহাজটির আগুন নেভাতে এবং ডুবে যাওয়া ঠেকাতে কয়েক দিন ধরে যৌথভাবে কাজ করছে শ্রীলঙ্কা এবং ভারতের নৌবাহিনী। তবে উত্তাল সমুদ্র এবং মৌসুমী বাতাসের কারণে অভিযান ব্যাহত হচ্ছে।

শ্রীলঙ্কা নৌবাহিনীর মুখপাত্র ক্যাপ্টেন ইন্দিকা সিলভা বলেন, জাহাজটি ডুবে যাচ্ছে। ডোবার আগে জাহাজটিকে গভীর সমুদ্রে পাঠানোর চেষ্টা করছে উদ্ধারকারীরা। যাতে সমুদ্র দূষণের ক্ষতি অপেক্ষাকৃত কম হয়। কিন্তু ইতোমধ্যে জাহাজটির পেছনের অংশ ভেঙে গেছে।

এতে পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা ছড়িয়ে পড়েছে। পরিবেশবিদ ড. অজন্তা পেরেরা বলেছেন, জাহাজ ডুবির ঘটনা পরিবেশের সবচেয়ে খারাপ পরিস্থিতি তৈরি করতে যাচ্ছে। বিপজ্জনক সব পণ্য, নাইট্রিক এসিড এবং অন্যান্য পণ্য এবং তেল নিয়ে জাহাজটি ডুবে গেলে এটি সমুদ্রের পুরো তলদেশ মূলত ধ্বংস করে দেবে।

তিনি আরো বলেন, গভীর সমুদ্রে ডুবিয়ে দেওয়ার আগে জাহাজটি পরীক্ষা করে দেখতে ডুবুরিদের পাঠানো উচিত।

জাহাজটি ডুবতে শুরু করার পর ইতোমধ্যে শ্রীলঙ্কার সবচেয়ে প্রাচীন বিচগুলোর একটি নেগোমবো শহরের কাছে উপকূলে তেল ও ধ্বংসাবশেষ দেখা যাচ্ছে। লঙ্কান মৎস্য মন্ত্রণালয় জানিয়েছে, নেগোমবো এবং আশেপাশের এলাকার প্রাণ রক্ষায় জরুরি পদক্ষেপ নেওয়া হয়েছে। পানাদুরা থেকে নেগোমবো পর্যন্ত মাছ ধরা বন্ধ রাখা হয়েছে।

শ্রীলঙ্কার কর্মকর্তা মনে করে, নাইট্রিক এসিড লিক হওয়া থেকেই জাহাজে আগুন লাগে। গেল ১১ মে থেকে ওই লিক ধরা পড়ে। এ বিষয়ে জাহাজের কর্মীরা জানতো বলে নিশ্চিত করেছে জাহাজটির মালিক কোম্পানি এক্স-প্রেস শিপিং। কিন্তু আগুন শুরু হওয়ার আগে জাহাজটিকে নিজেদের সীমানায় প্রবেশের অনুমতি দেয়নি কাতার ও ভারত। পরে শ্রীলঙ্কা প্রবেশের অনুমতি দেয়। এ নিয়ে দেশটিতে ক্ষোভ দেখা দিয়েছে।

জাহাজের ক্যাপ্টেনের বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ করেছে দেশটির কর্মকর্তারা। গত সপ্তাহে ক্যাপ্টেনসহ জাহাজের কর্মীদের উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার জাহাজটির ক্যাপ্টেন এবং প্রকৌশলীকে ১৪ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। ক্যাপ্টেন এবং প্রকৌশলীর শ্রীলঙ্কা ত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির একটি আদালত।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন শ্রীলঙ্কা | উপকূলে | ডুবছে | তেলবোঝাই | জাহাজ