আর্কাইভ থেকে এশিয়া

আফগানিস্তানে মাইন বিস্ফোরণে নিহত ১১

আফগানিস্তানে মাইন বিস্ফোরণে নিহত ১১

আফগানিস্তানের উত্তরাঞ্চলে মাইন বিস্ফোরণে নিহত হয়েছে অন্তত ১১ জন। এদের সবাই বেসামরিক নাগরিক। শনিবার যাত্রীবাহী একটি মাইক্রোবাস রাস্তায় পুঁতে রাখা স্থলমাইনের উপর উঠে গেলে তা বিস্ফোরিত হয়। কাতারে তালেবান ও জাতিসংঘের শান্তি আলোচনার কয়েক ঘন্টা আগে হামলার ঘটনা ঘটে।

আজ রোববার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, শনিবার আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বাদগিস প্রদেশে এই হামলার ঘটনা ঘটে। এ ঘটনার পেছনে সশস্ত্র তালেবান গোষ্ঠী জড়িত থাকতে পারে বলে ধারণা করছে দেশটির কর্মকর্তারা।

প্রদেশটির গভর্নর হুসাম উদ্দিন শামস জানিয়েছেন, এই হামলায় ১১ জন নিহত হয়েছে। এদের মধ্যে তিনজন শিশুও রয়েছে।

তিনি আরও জানান, কালা-ই-নাউ শহরের দিকে যাচ্ছিলো নিহত যাত্রীরা। পথে মাইক্রোবাসটি ঘটনাস্থলে পৌঁছালে ল্যান্ড মাইনটি বিস্ফোরিত হয়। এতে নিহত হয় তারা।

এখন পর্যন্ত হামলার দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠি। তবে, হামলার জন্য তালেবানকে দায়ী করছে স্থানীয় কর্তৃপক্ষ।

এদিকে, টুইট বার্তায় তালেবানের মুখপাত্র জানান, সংগঠনটি জাতিসংঘের সঙ্গে শান্তি আলোচনা চালিয়ে যেতে দৃঢ় প্রতিজ্ঞ। তালেবান দেশটিতে নিযুক্ত জাতিসংঘের কূটনীতিকদের নিরাপত্তা নিশ্চিতের কথা বললেও, সাম্প্রতিক সময়ে বেসামরিক নাগরিক ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের উপর বেড়ে চলা হামলার জন্য সংগঠনটিকে দায়ী করছে আফগান সরকার।

আফগানিস্তানে চলতি বছরের প্রথম তিন মাসে সরকারি বাহিনী এবং তালেবানের মধ্যে সংঘর্ষে হতাহত হয়েছে প্রায় এক হাজার ৮শ’ বেসামরিক নাগরিক। যদিও উভয়পক্ষের মধ্যে শান্তি প্রতিষ্ঠার প্রক্রিয়া চলমান রয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন আফগানিস্তানে | মাইন | বিস্ফোরণে | নিহত | ১১