আর্কাইভ থেকে আফ্রিকা

নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় নিহত ৫৩

নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় নিহত ৫৩

আবারও বড় ধরণের সহিংসতা হয়েছে নাইজেরিয়ায়। দেশটির উত্তরাঞ্চল জামফারা প্রদেশের একাধিক গ্রামে বন্দুকধারীদের হামলায় নিহত হয়েছে অন্তত ৫৩ জন। শনিবার এ তথ্য নিশ্চিত করেছে দেশটির সরকার।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, কয়েকটি মোটরসাইকেল নিয়ে আসা অস্ত্রধারীরা বেশ কয়েকটি গ্রামে প্রবেশ করে কৃষক ও স্থানীয় বাসিন্দাদের ওপর এ হামলা চালায়। স্থানীয়ভাবে এরা ডাকাত নামে পরিচিত। একের পর এক গ্রামে তাণ্ডব, হত্যা ও লুটপাট চালায় তারা। পুড়িয়ে দেয় বাড়িঘর। বৃহস্পতিবার থেকে শুক্রবার রাতভর এ সন্ত্রাসী কর্মকাণ্ড চলে।

স্থানীয় বাসিন্দা হারুনা আব্দুল করীম জানান, শুক্রবার গ্রামগুলো থেকে পুলিশ ১৪টি মরদেহ উদ্ধার করা হয়েছে। পরবর্তীতে আরও ৩৯টি মরদেহ খুঁজে পাওয়া যায়।

স্থানীয় আরো এক বাসিন্দা মুসা আরজিকা জানান, ডাকাতরা ফিরে এসে আবার হামলা চালাতে পারে এমন আশঙ্কায় মরদেহগুলো সৎকার না করেই কবর দেওয়া হয়েছে।

গ্রামবাসীর ধারণা, কাছাকাছি জঙ্গলেই লুকিয়ে আছে হামলাকারীরা। যেকোনো সময় আবারও হামলার আশঙ্কা করছে তারা।

জামফারা পুলিশের মুখপাত্র জানায়, হামলার পর জামফারা প্রদেশের বিভিন্ন গ্রামে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

সাম্প্রতিক সময়ে রাজ্যটির জুরমি জঙ্গলের আশেপাশের গ্রামগুলোতে ডাকাতদের হামলা বেড়ে গেছে। এর আগে গেল সপ্তাহে হামলা বন্ধে কর্তৃপক্ষের সহায়তা চেয়ে রাস্তা বন্ধ করে বিক্ষোভ করে স্থানীয়রা।

নাইজেরিয়ায় দিনদিনই এ ধরনের হামলার ঘটনা বাড়ছে। একইসঙ্গে স্কুল শিক্ষার্থীরা প্রায়ই অপহরণের শিকার হয়। গেল ছয় মাসে সাড়ে ৮শ’র বেশি শিক্ষার্থী অপহৃত হয়।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন নাইজেরিয়ায় | বন্দুকধারীদের | হামলায় | নিহত | ৫৩