আর্কাইভ থেকে এশিয়া

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা ও বিরোধিতার জন্য প্রস্তুত কিম

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা ও বিরোধিতার জন্য প্রস্তুত কিম

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা ও বিরোধিতা দুটোর জন্যই প্রস্তুত উত্তর কোরিয়া। শুক্রবার দেশটির সর্বোচ্চ নেতা কিম জং-উনের বক্তব্যে সুস্পষ্টভাবে এমনটাই ইঙ্গিত মিলেছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ জানায়, বিশেষ করে নিজ দেশের সম্মান ও উন্নয়নের স্বার্থে যুক্তরাষ্ট্রের যেকোন হুমকি মোকাবিলার জন্য সবাইকে পুরোপুরি প্রস্তুত থাকার নির্দেশ দেন কিম উ-উন।

কিম জং-উন বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে সংলাপ এবং লড়াই উভয়ের জন্য তার দেশকে প্রস্তুতি নেওয়া উচিত। বিশেষ করে লড়াইয়ের জন্য। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের প্রতি এটি তার প্রথম সরাসরি বক্তব্য।

কেসিএন এ জানায়, বৃহস্পতিবার উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির পূর্ণাঙ্গ বৈঠকে বাইডেন প্রশাসনের বিরুদ্ধে উত্তর কোরিয়ার নীতির বিশদ বিশ্লেষণ করেছেন কিম। ওয়াশিংটনকে মোকাবিলায় যথাযথ ও কৌশলগত জবাবের প্রস্তুতি নিচ্ছে।

এর আগে বাইডেন প্রশাসনের পক্ষ থেকে দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের প্রচেষ্টার বিষয় উড়িয়ে দেন কিম। তবে ক্ষমতা নেওয়ার পর এবারই সরাসরি বাইডেন প্রশাসন সম্পর্কে মন্তব্য করেছেন তিনি।

পিয়ংইয়ংয়ে ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির চলমান সম্মেলনে উত্তর কোরীয় নেতা বলেন, নিরাপত্তা ও শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে কোরিয়ান উপ-দ্বীপে যেকোন হস্তক্ষেপ রুখে দেবে তার দেশ।

যুক্তরাষ্ট্রের নির্বাচনের আগে বাইডেনকে ডাকাত বলে সম্বোধন করেন কিম। আর গেল এপ্রিলে কিমকে বিশ্ব গণতন্ত্রের জন্য মারাত্মক হুমকি বলে মন্তব্য করেন বাইডেন।

কোরিয়া উপদ্বীপের জন্য নিযুক্ত মার্কিন প্রতিনিধি সাঙ কিমের দক্ষিণ কোরিয়া সফরের দুইদিন আগে এমন বক্তব্য দিলেন কিম জং-উন। গেল মাসে নিযুক্ত হন সাঙ কিম। নিয়োগের পর প্রথম বিদেশ সফরে দক্ষিণ কোরিয়া যাচ্ছেন তিনি। মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকে বলা হয়, দক্ষিণ কোরিয়া এবং জাপানি সহযোগিদের সঙ্গে আলোচনা এবং ২৩ জুন পর্যন্ত সিউলের বিভিন্ন কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন সাঙ কিম।

কিমের মন্তব্যকে ওয়েট অ্যান্ড সি নীতি হিসেবে দেখছে বিশ্লেষকরা। তারা মনে করছে, উত্তর কোরিয়ায় খাদ্য সংকট চলছে। এমন সময় কিম হয়তো যুক্তরাষ্ট্রের সঙ্গে সংলাপের মাধ্যমে শান্তিপূর্ণ অবস্থানকে গুরুত্ব দিচ্ছেন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন যুক্তরাষ্ট্রের | সঙ্গে | আলোচনা | ও | বিরোধিতার | জন্য | প্রস্তুত | কিম