আর্কাইভ থেকে বাংলাদেশ

বাইডেন-ট্রুডোদের পেছনে ফেলে গ্রহণযোগ্যতায় এগিয়ে মোদি

বাইডেন-ট্রুডোদের পেছনে ফেলে গ্রহণযোগ্যতায় এগিয়ে মোদি

বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের চেয়ে গ্রহণযোগ্যতায় এগিয়ে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনার প্রকোপে বারবার সমালোচনার মুখে পড়লেও খুব একটা প্রভাব ফেলেনি তার ব্যক্তি ইমেজে। এমনই তথ্য উঠে এসেছে সাম্প্রতিক এক সমীক্ষায়।

ভারতের আনন্দবাজার পত্রিকা জানায়, অ্যামেরিকার সংস্থা মর্নিং কনসাল্ট নামক ডেটা ইন্টেলিজেন্স ফার্মের সমীক্ষা বলছে, এখনও মোদির উপর ভরসা করে ৬৬ শতাংশ মানুষ। আর ভরসা হারিয়েছে ২৮ শতাংশ। ভারতের ২,১২৬ প্রাপ্তবয়স্কের উপর এই সমীক্ষা চালানো হয়। গেল দুই বছরে নরেন্দ্র মোদির গ্রহণযোগ্যতা সূচক অনেক কমেছে।

সমীক্ষার তথ্য অনুযায়ী, চলতি বছরের জুন পর্যন্ত ভারতের প্রধানমন্ত্রীর গ্রহণযোগ্যতা সূচক হচ্ছে ৬৬ শতাংশ। যা ২০১৯ সালে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর ৮২ শতাংশ ছিল।

বিশ্বের ১৩টি দেশে এই গ্লোবাল অ্যাপ্রুভাল রেটিং ট্র্যাকার সমীক্ষা চালানো হয়। তালিকায় শীর্ষে রয়েছেন মোদি। যুক্তরাষ্ট্র, ব্রিটেন, অস্ট্রেলিয়া, কানাডা, ব্রাজিল, ফ্রান্সের মতো দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানদের পেছনে ফেলে দেন তিনি। মোদির নিচেই রয়েছেন ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি। তার উপর ভরসা দেখিয়েছে ইতালির ৬৫ শতাংশ মানুষ।

এরপরই তালিকায় রয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট অ্যান্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদোর। তার উপর ভরসা রেখেছে ৬৩ শতাংশ মানুষ। তালিকার চার নম্বরে রয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। তার উপর ভরসা রেখেছে ৫৪ শতাংশ মানুষ। পঞ্চমে রয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। তার উপর ৫৩ শতাংশ জার্মান ভরসা রেখেছে। একই সমান ভরসা রয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উপর।

এরপর তালিকায় রয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তার উপর ভরসা রেখেছেন সেদেশের ৪৮ শতাংশ মানুষ। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের উপর ভরসা রয়েছে ৪৪ শতাংশ ব্রিটিশ নাগরিকের। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইনের উপর ভরসা ৩৭ শতাংশ মানুষের। ক্রমতালিকায় পর্যায়ক্রমে রয়েছেন স্পেনের রাষ্ট্রপ্রধান পেদ্রো সাঞ্চেজ, ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বোলসোনারো, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদি সুগা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন বাইডেনট্রুডোদের | পেছনে | ফেলে | গ্রহণযোগ্যতায় | এগিয়ে | মোদি