আর্কাইভ থেকে ফুটবল

মেসিডোনিয়াকে হারিয়ে গ্রুপ সেরা ডাচরা

মেসিডোনিয়াকে হারিয়ে গ্রুপ সেরা ডাচরা

আগের দুই ম্যাচ জিতে আগেই শেষ ষোলো নিশ্চিত করে রেখেছিল নেদারল্যান্ডস। সেক্ষেত্রে আজকের ম্যাচটি ছিল শুধুই আনুষ্ঠানিকতার, সেখানেও আগের দুই ম্যাচের মত জিতে গ্রুপের শীর্ষে থাকটাও নিশ্চিত করে ফেললো ডাচরা। উত্তর মেসিডোনিয়ার জালে তিনবার বল পাঠিয়ে ম্যাচটি নেদারল্যান্ডস জিতেছে ৩-০ গোলে।

নেদারল্যান্ডসের হয়ে জোড়া গোল করেছেন কিছুদিন আগেই পিএসজির সঙ্গে চুক্তি করা ইংলিশ ক্লাব লিভারপুলে সদ্য সাবেক হওয়া মিডফিল্ডার জর্জো ভাইনালডাম। দলের হয়ে বাকি গোলটি করেছেন বার্সেলোনার সঙ্গে দুই মৌসুমের জন্য চুক্তি নিশ্চিত করা মেম্ফিস ডিপাই। 

আজকের ম্যাচে ডাচদের প্রতিপক্ষ উত্তর মেসিডোনিয়ার গ্রুপপর্ব থেকে আগেই বিদায় নিশ্চিত হয়ে গিয়েছিল। তারপরেও বিদায় নিশ্চিত ম্যাচে মেসিডোনিয়া দুবার ডাচদের জালে বল পাঠালেও দুবারই তাদের গোল বাতিল হয়েছে অফসাইডের কারণে।  

শতভাগ জয় নিশ্চিত করতেই পূর্ণশক্তির দল নিয়েই মাঠে নামে ইউরোর এবারের আসরের অন্যতম ফেবারিট নেদারল্যান্ডস। খেলার শুরু থেকেই আক্রমণেও যায় দলটি। ডাচদের হয়ে এদিন প্রথম গোলটি করেন মেম্ফিস ডিপাই। এরপর প্রথমার্ধে বলার মতো আর তেমন কোনো আক্রমণ আর করতে পারেনি ডাচরা। তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই মেসিডোনিয়ার রক্ষণে আক্রমণের ধার বাড়িয়ে দেয় নেদারল্যান্ডস। ৭ মিনিটের মধ্যে অধিনায়ক ভাইনালডামের পাওয়া দুই গোলে ম্যাচটি একেবারেই নিজেদের করে নেয় ডাচরা। ৫১ মিনিটে ডিপাইয়ের পাসে প্রথম গোল করেন এবং ৫৮ মিনিটে নিজের দ্বিতীয় গোলটি একক নৈপুণ্যেই করেন ডাচ অধিনায়ক।

এদিন খেলা শুরুর নবম মিনিটে মধ্যেই ডাচদের জালে বল পাঠায় উত্তর মেসিডোনিয়া। গোরান পানদেভের পাস থেকে গোলটি করেন ত্রিকোভস্কি। কিন্তু অফসাইডের কারণে গোলটি বাতিল হয়ে যায়। গোলশোধে মরিয়া মেসিডোনিয়া ৭১ মিনিটে আবার নেদারল্যান্ডসের জালে বল পাঠায়। কিন্তু এবারও অফসাইডের কারণে বাতিল হয়ে যায় বদলি হিসেবে নামা চুর্লিনভের গোল।

শেষ পর্যন্ত খেলায় আর কোনো গোল না হওয়ায় ৩-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে নেদারল্যান্ডস। আর তাতেই গ্রুপ-সি থেকে তিন ম্যাচের তিনটিতেই জিতে ৯ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়ে নকআউটে পৌছে গেলো নেদারল্যান্ডস। 
 
এএ

এ সম্পর্কিত আরও পড়ুন মেসিডোনিয়াকে | হারিয়ে | গ্রুপ | সেরা | ডাচরা