আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

খাশোগির হত্যাকারীরা যুক্তরাষ্ট্রে সামরিক প্রশিক্ষণপ্রাপ্ত: নিউইয়র্ক টাইমস

খাশোগির হত্যাকারীরা যুক্তরাষ্ট্রে সামরিক প্রশিক্ষণপ্রাপ্ত: নিউইয়র্ক টাইমস

যুক্তরাষ্ট্রে সামরিক প্রশিক্ষণ নিয়েছে সাংবাদিক জামাল খাসোগিকে হত্যাকারী সৌদি হিট স্কোয়াডের চার সদস্য। তা অনুমোদনও করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস।

গতকাল মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে নিউইয়র্ক টাইমস জানায়, ২০১৮ সালে তুরস্কের সৌদি দূতাবাসে ওয়াশিংটন পোস্টের কলাম লেখক ও যুক্তরাষ্ট্র প্রবাসী খাশোগির চার হত্যাকারীকে ২০১৭ সালে যুক্তরাষ্ট্রে প্যারামিলিটারি প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। দেশটির বেসরকারি সিকিউরিটি গ্রুপ তায়ের ওয়ানে প্রশিক্ষণ নিয়েছে তারা।

সৌদি এজেন্টদের প্রশিক্ষণ দেওয়ার বিষয়টি নিশ্চিত করে গ্রুপটির শীর্ষ কর্মকর্তা লুইস ব্রিমার বলেছেন, ২০১৭ সালে প্রশিক্ষণ নিয়েছে তারা। তবে এটি ছিল আত্মরক্ষামূলক। তাদের পরবর্তী জঘন্য কাজের সঙ্গে সম্পর্কযুক্ত নয়। সৌদির রাজকীয় বাহিনীর হাতে খাশোগির হত্যাকাণ্ডের খবর মার্কিন কর্মকর্তারা জানতো কি না তার কোনো প্রমাণ এখনও মেলেনি।

তবে প্রতিবেদনটি নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস। অ্যামেরিকান সামরিক সরঞ্জাম ও প্রশিক্ষণের যথাযথ ব্যবহারের আহ্বান জানিয়েছেন তিনি।

এদিকে ফেব্রুয়ারিতে প্রকাশিত মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানই খাশোগিকে আটক বা হত্যার নির্দেশ দিয়েছিলেন। সৌদি যুবরাজকে সুরক্ষায় যে এলিট ইউনিট কাজ করে তার সাত সদস্য হিট স্কোয়াডে অংশ নেয়। তারা খাসোগিকে হত্যা করেছিল। তবে প্রশিক্ষিত ওই চারজন এলিট ইউনিটের সদস্য কিনা তা স্পষ্ট করা হয়নি নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে।

২০১৮ সালের দুই অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে খুন হন ওয়াশিংটন পোস্টের কলাম লেখক ও সৌদি যুবরাজের কট্টর সমালোচক খাশোগি। তাকে হত্যা করে সৌদি আরব থেকে পাঠানো এজেন্টরা। সৌদি আরবে জন্ম নেওয়া এই সাংবাদিক যুক্তরাষ্ট্রে বসবাস করতেন। নিজের বিয়ের কাগজপত্র নিতে সেখানে গিয়েছিলেন তিনি।

প্রথমদিকে এই হত্যাকান্ডের সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেছিল সৌদি কর্তৃপক্ষ। পরে স্বীকার করে, এটা একদল সৌদি দুর্বৃত্তের কাজ। হত্যার পর খাশোগির মরদেহ টুকরো টুকরো করা হয়। ঝলসে দেওয়া হয় অ্যাসিডে। হত্যাকান্ডের প্রায় দুই বছর হতে চললেও এখনো মরদেহের কোনো সন্ধান মেলেনি।

একটা সময় সৌদি রাজপরিবারের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ছিলেন খাশোগি। সৌদি রাজতন্ত্রের সমালোচনা করাই তার জন্য কাল হয়।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন খাশোগির | হত্যাকারীরা | যুক্তরাষ্ট্রে | সামরিক | প্রশিক্ষণপ্রাপ্ত | নিউইয়র্ক | টাইমস