আর্কাইভ থেকে বাংলাদেশ

তালেবানদের বিরোধিতায় আফগান নারীদের হাতে অস্ত্র

তালেবানদের বিরোধিতায় আফগান নারীদের হাতে অস্ত্র

তালেবান আগ্রাসনের বিরুদ্ধে এবার অস্ত্র হাতে তুলে নিলেন আফগান নারীরা। দেশটির বিভিন্ন স্থানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষের পর তালেবানরা বেশ কিছু জেলা দখল নিয়েছে। এ ঘটনার পরই তালেবানের বিরুদ্ধে গণপ্রতিরোধ বাহিনী গড়ে তোলা হচ্ছে।

নারীদের অস্ত্র হাতে নেবার বিষয়টি মোটেও ভালোভাবে নেয়নি তালেবানরা। এ ব্যাপারে তারা হুঁশিয়ারি উচ্চারণ করেছে। বুধবার (২৩ জুন) তালেবানরা এক বিবৃতি প্রকাশ করে এই মর্মে হুঁশিয়ারি উচ্চারণ করে, যারা এ ধরনের বাহিনী গঠন করার উদ্যোগ নিয়েছেন তাদের ক্ষমা করা হবে না। 

আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহার শুরু হতে তালেবানরা আবার মাথা চাড়া দিয়ে উঠেছে। তারা একের পর এক এলাকা দখল করে নিচ্ছে। তারা এখন পর্যন্ত বেশ কিছু জেলা দখল করতে পারলেও এককভাবে কোনো প্রদেশ বা বড় কোনো শহর দখল করতে পারেনি।

আফগানিস্তানের জুজজান প্রদেশের বহু নারী নিরাপত্তা বাহিনীর সমর্থনে অস্ত্র হাতে তুলে নিয়েছেন বলে দেশটির গণমাধ্যমগুলো খবর দিয়েছে। জুজজানের প্রাদেশিক সরকার এক বিবৃতি প্রকাশ করে এ খবরের সত্যতা নিশ্চিত করে বলেছে, এসব নারী অস্ত্র হাতে নিয়ে এই বার্তা দিতে চান যে, তারা তাদের শহরগুলোতে কোনো অবস্থায় তালেবানের অনুপ্রবেশ মেনে নিতে রাজি নন।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন তালেবানদের | বিরোধিতায় | আফগান | নারীদের | হাতে | অস্ত্র