আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

মিয়ানমারে অভ্যুত্থানে জড়িত সামরিক নেতাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

মিয়ানমারে অভ্যুত্থানে জড়িত সামরিক নেতাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

মিয়ানমারে সেনা অভ্যুত্থানে জড়িত নেতাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার এ সংক্রান্ত একটি কার্যনির্বাহী আদেশে অনুমোদন দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, মিয়ানমারের সামরিক নেতা, তাদের পরিবারের সদস্য এবং ব্যবসা এই নিষেধাজ্ঞার আওতায় থাকবে। নিষেধাজ্ঞা আরোপের নির্বাহী আদেশ অনুমোদন হওয়ায় যুক্তরাষ্ট্র থেকে মিয়ানমার সেনাবাহিনীর জন্য এক বিলিয়ন ডলারের সরকারি তহবিলও বন্ধ হয়ে যাচ্ছে। মিয়ানমারে শক্তিশালী রপ্তানি নিয়ন্ত্রণ আরোপ এবং দেশটির সরকারের উপকারে আসার মতো মার্কিন সম্পদও জব্দ রাখবে জো বাইডেন প্রশাসন।

গেল মঙ্গলবার সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ চলাকালে মিয়ানমারের রাজধানী নেইপিদোতে গুলি চালায় পুলিশ। এতে গুলিবিদ্ধ হয় চারজন। এদের মধ্যে এক নারীর অবস্থা গুরুতর। চিকিৎসকরা জানায়, ওই নারীর মাথায় চারটি গুলি লেগেছে। তার বাঁচার আশা ক্ষীণ। এ ঘটনার জেরেই নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

ইতোমধ্যে মিয়ানমার সেনাদের হাতে আটক দেশটির ক্ষমতাচ্যূত রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চিসহ বেসামরিক নেতাদের মুক্তির আহ্বান জানিয়েছেন বাইডেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, শিগগিরই মিয়ানমারের গণতান্ত্রিক রাজনৈতিক নেতা এবং কর্মীদের মুক্তি দিতে সেনাবাহিনীকে আহ্বান করছি।

তিনি আরো বলেছেন, মিয়ানমার সামরিক বাহিনীকে অবশ্যই দখলে নেওয়া ক্ষমতা ছেড়ে দিতে হবে। পাশাপাশি সে দেশের জনগণের গেল আট নভেম্বরের নির্বাচনের রায়কে সম্মান জানাতে হবে। জোরালো কণ্ঠে আওয়াজ তুলেছে মিয়ানমারের জনগণ এবং তা পুরো বিশ্ব দেখছে। পরিস্থিতি আগের পর্যায়ে ফিরে না গেলে প্রয়োজনে আরো কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

বাইডেন জানান, চলতি সপ্তাহে নিষেধাজ্ঞার প্রথম লক্ষ্য নির্ধারণ করবে তাঁর প্রশাসন। তবে এরই মধ্যে রোহিঙ্গাদের ওপর নৃশংসতার জন্য যুক্তরাষ্ট্রের কালো তালিকাভুক্ত রয়েছে মিয়ানমারের কয়েকজন সামরিক নেতা।

এদিকে কারফিউ উপেক্ষা করেই সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভ করছে হাজার হাজার মানুষ। রাজধানী নেইপিদোসহ বিক্ষোভ ছড়িয়ে পড়েছে অন্যান্য শহরে। বিভিন্ন স্থানে বিক্ষোভকারীদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষ হচ্ছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন মিয়ানমারে | অভ্যুত্থানে | জড়িত | সামরিক | নেতাদের | ওপর | মার্কিন | নিষেধাজ্ঞা