আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

ওবামার সেই জুতোর দাম ১৯ লাখের কাছাকাছি!

ওবামার সেই জুতোর দাম ১৯ লাখের কাছাকাছি!

যুক্তরাষ্ট্রের ৪৪তম প্রেসিডেন্ট বারাক ওবামার জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছিল এই স্নিকার্স। এবার নিলামে উঠেছে নাইকির তৈরি সেই বিখ্যাত জুতা। ইতোমধ্যে স্নিকার্সটির দাম উঠেছে ২৫ হাজার ডলার পর্যন্ত।

ফোর্বসের একটি প্রতিবেদন অনুসারে, সম্প্রতি সদবি নিলামঘরের ওয়েবসাইটে নিলামে উঠেছে প্রায় ১৮ লাখ ২১ হাজার ৯৮৬ টাকার ১২.৫ সাইজের বাস্কেটবল জুতো। এই স্নিকার্স নাইকির হাইপারডাঙ্কস মডেলের। এই মুহূর্তে বিশেষভাবে ডিজাইন করা নাইকির এই জুতোর সংখ্যা মোটে দুই জোড়া। ২০০৯ সালে এটি ডিজাইন করা হয়েছিল। যা গেল এক যুগ ধরে যত্ন করে রাখা হয়েছে।

ওবামার প্রিয় খেলা বাস্কেট বল। সেই কথা মাথায় রেখেই পরের দিকে সাবেক প্রেসিডেন্টের জন্য একটি বাস্কেট বল জুতো ডিজাইন করে নাইকি। সেখান থেকেই জন্ম নাইকি হাইপারডাঙ্কের। পরে বেইজিং সামার অলিম্পিক গেমসে মার্কিন প্লেয়ারদের এই ধরনের জুতা পরতে দেখা যায়। এই জুতা থেকেই অ্যামেরিকার অলিম্পিক স্নিকার্সের ’ইউনাইটেড উই রাইজ’ কালেকশনের ডিজাইন অনুপ্রাণিত হয়েছিল।

’ইউনাইটেড উই রাইজ’ ভার্সনের জুতা দেখতেও খুব আকর্ষণীয়। নজর কাড়ে ওপরের দিকে সাদা চামড়ার ডিজাইন আর নীল রঙের নাইকি ট্রেডমার্ক। দুর্দান্ত, জুতাটির ফ্লাইওয়্যার টেকনলোজিও। পাশাপাশি সুতো দিয়ে প্রেসিডেন্টের অফিসিয়াল সিলও ডিজাইন করা হয়। ১৭৭৬ সালে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠা দিবসের গ্রাফিক্সটিও এই জুতায় সুন্দরভাবে বসানো হয়েছে ।

বারাক ওবামার সঙ্গে বিখ্যাত মার্কিন জুতোর ব্র্যান্ড নাইকির সম্পর্ক বেশ পুরনো। তখন হাওয়াইর-এর বাস্কেট বল টিমে খেলতেন ওবামা। ১৯৭৯ সালে নাইকির ব্লেজার্স পরেই স্টেট চ্যাম্পিয়নশিপ জেতেন তিনি। এরপর কয়েকবার নাইকির সঙ্গে গাঁটছড়া বাঁধেন ওবামা। প্রেসিডেন্ট থাকাকালে কয়েকটি পলিটিক্যাল ক্যাম্পেইনেও নাইকির সঙ্গে যুক্ত হন তিনি। ২০২০ সালে ওবামা ফাউন্ডেশনে পাঁচ মিলিয়ন ডলার অর্থ দান করে জনপ্রিয় ব্র্যান্ডটি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ওবামার | জুতোর | দাম | ১৯ | লাখের | কাছাকাছি