আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

ইরাক-সিরিয়া সীমান্তে মার্কিন বিমান হামলা; নিহত পাঁচ

ইরাক-সিরিয়া সীমান্তে মার্কিন বিমান হামলা; নিহত পাঁচ

ইরাক-সিরিয়া সীমান্তে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। এতে ইরানসমর্থিত অন্তত পাঁচজন মিলিশিয়া নিহত হয়েছে। আহত হয়েছে আরো কয়েকজন। স্থানীয় সময় সোমবার এ তথ্য জানিয়েছে ব্রিটেনভিত্তিক সংগঠন সিরীয় অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, রোববার সন্ধ্যায় মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কিরবি জানান, স্থানীয় সময় রোববার দিবাগত রাত একটায় বিমান হামলা চালানো হয়েছে। ইরানসমর্থিত মিলিশিয়া গ্রুপের স্থাপনা লক্ষ্য করে হামলাগুলো চালানো হয়। ইরাকে অবস্থানরত মার্কিন সেনাদের ওপর গাড়ি হামলার পাল্টা জবাব দিতেই এসব মিলিশিয়া গোষ্ঠীর ঘাঁটিতে বিমান হামলা চালানো হয়েছে। এতে সিরিয়ার দুটি ও ইরাকে একটি অপারেশন ও অস্ত্র সংরক্ষণাগারে হামলার বিষয়টি নিশ্চিত করা হয়। 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে এই হামলা চালানো হয়। এর মধ্য দিয়ে পরিষ্কার বার্তা পাঠিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। বার্তাটি হলো, যুক্তরাষ্ট্রের স্বার্থ ক্ষতিগ্রস্ত করে এমন যেকোনো আঘাতে এভাবেই প্রতিক্রিয়া দেখানো হবে। বাইডেনের ক্ষমতা নেওয়ার পাঁচ মাসের মধ্যে ইরান সমর্থিত মিলিশিয়া ঘাঁটিতে এটি হামলার দ্বিতীয় নির্দেশ।

পেন্টাগন আরো জানায়, বিমান হামলায় এফ-১৫ এস এবং এফ-১৬ এস বোমারু বিমান ব্যবহার করা হয়েছে। ইরাকে এ ধরনের হামলার জন্য ইরানসমর্থিত মিলিশিয়া গোষ্ঠী খাতাইব হিজবুল্লাহ (কেএইচ) এবং খাতাইব সাইদ আল শুহাদাকে (কেএসএস) দায়ী করেছে পেন্টাগন।

এর আগে চলতি বছর ফেব্রুয়ারিতে ইরাকে ইরানসমর্থিত মিলিশিয়াদের রকেট হামলার প্রতিবাদে সিরিয়ায় হামলা চালায় মার্কিন সেনারা। এতে নিহত হয় অন্তত ২০ জন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ইরাকসিরিয়া | সীমান্তে | মার্কিন | বিমান | হামলা | নিহত | পাঁচ