আর্কাইভ থেকে বলিউড

তেলেগু ফিল্ম ইন্ডাস্ট্রির ‘গডফাদার’ মেগাস্টার চিরঞ্জীবী

তেলেগু ফিল্ম ইন্ডাস্ট্রির ‘গডফাদার’ মেগাস্টার চিরঞ্জীবী

ভারতের বরেণ‌্য অভিনয়শিল্পী, অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মন্ত্রী চিরঞ্জীবী। ৩৯ বছরের অভিনয় ক‌্যারিয়ারে তেলেগু, তামিল, হিন্দি, কন্নড় ভাষার অনেক সফল সিনেমা উপহার দিয়েছেন। বিশেষ করে তেলেগু ফিল্ম ইন্ডাস্ট্রিতে তার অবদান অনেক। এই অভিনেতাকে তেলেগু ফিল্ম ইন্ডাস্ট্রির ‘গডফাদার’ বলে মন্তব‌্য করলেন দক্ষিণী সিনেমার প্রবীণ অভিনেতা, প্রযোজক, প্রাক্তন সাংসদ মুরালি মোহন।

সম্প্রতি ভারতীয় একটি সংবাদমাধ‌্যমে সাক্ষাৎকার দিয়েছেন মুরালি মোহন। এ সময় এই অভিনেতা বলেন—‘বর্তমানে তেলেগু ফিল্ম ইন্ডাস্ট্রির গডফাদার মেগাস্টার চিরঞ্জীবী। ইন্ডাস্ট্রির যে কারো সমস‌্যা হলে তার সমাধানে উদ‌্যোগী হন তিনি। মানুষের সহযোগিতায় তিনি হাত বাড়িয়ে দিয়েছেন। করোনার এই সংকটে গরীব টেকনিশিয়ান, জুনিয়র শিল্পীদের সাহায‌্য করেছেন চিরঞ্জীবী। করোনায় আক্রান্তদের জন‌্য অক্সিজেনও সরবরাহ করেছেন। পরিচালক দাসারি নারায়ণ রাও বেঁচে থাকাবস্থায় তেলেগু ফিল্ম ইন্ডাস্ট্রিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন, এখন কিছুটা হলেও তা করছেন চিরঞ্জীবী।’

১৯৯১ সালে চিরিঞ্জীবীর সঙ্গে ‘গ‌্যাং লিডার’ সিনেমায় কাজ করেন মুরালি মোহন। এটি পরিচালনা করেন বিজয়া। এ সিনেমার গান, সংলাপ, গল্প এখনো তেলেগু দর্শকের মনে গেথে আছে।

চিরঞ্জীবীর পরবর্তী সিনেমা ‘আচার্য’। এতে তার সঙ্গে জুটি বেঁধে অভিনয় করছেন কাজল আগরওয়াল। এটি পরিচালনা করছেন কোরাতলা শিবা। ১৪০ কোটি রুপি বাজেটের এ সিনেমায় আরো অভিনয় করছেন—চিরঞ্জীবীপুত্র রাম চরণ, পূজা হেগড়ে, সোনু সুদ প্রমুখ।

দীর্ঘ অভিনয় ক‌্যারিয়ারে ১৫০টি সিনেমায় অভিনয় করেছেন চিরঞ্জীবী। কাজের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ২০০৬ সালে পদ্মভূষণ পুরস্কার লাভ করেন তিনি। ১৯৮৭ সালে প্রথম দক্ষিণ ভারতের অভিনেতা হিসেবে অস্কার মঞ্চে আমন্ত্রিত হন এই বরেণ‌্য শিল্পী। 

এস