আর্কাইভ থেকে আফ্রিকা

হাইতিতে গোলাগুলিতে সাংবাদিকসহ নিহত ১৫

হাইতিতে গোলাগুলিতে সাংবাদিকসহ নিহত ১৫

হাইতির রাজধানী পোর্ট অব প্রিন্সে গোলাগুলির ঘটনায় নিহত হয়েছে অন্তত ১৫ জন। এদের মধ্যে একজন সাংবাদিক এবং একজন রাজনৈতিক কর্মী রয়েছে। এক পুলিশ কর্মকর্তার মৃত্যুর পর প্রতিশোধমূলক হামলা হিসেবে গোলাগুলির ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, স্থানীয় সময় বুধবার রাতে গোলাগুলির ঘটনা নিশ্চিত করেছে হাইতি সরকার। নিহতদের ছবি ভেসে বেড়াচ্ছে হাইতির সামাজিক যোগাযোগমাধ্যমে। একটি ছবিতে রিপোর্টার দিয়েগো চার্লসের মরদেহ মাটিতে পড়ে থাকতে দেখা গেছে। আর রাজনৈতিক কর্মী অ্যান্তয়িনেত্তে ডুক্লেয়ারের মরদেহ পড়ে আছে তার গাড়িতে। সাংবাদিক চার্লসকে নিজের গাড়িতে করে বাড়ি পৌঁছে দিচ্ছিলেন ডুক্লেয়ার। ওই সময়ই তাদের গুলি করা হয়।

গোলাগুলির ঘটনায় স্থানীয়দের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়েছে। রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করেছে সাধারণ মানুষ। রাস্তায় টায়ারে আগুন ধরিয়ে বিক্ষোভ করছে তারা।

বুধবার এক টুইট বার্তায় কমিটি অব প্রটেক্ট জার্নালিস্ট-সিপিজে আমেরিকাস প্রোগ্রাম জানিয়েছে, আমরা এই বিষয়ে তদন্ত করছি এবং কতৃপক্ষকে সম্পূর্ণ তদন্তের আহ্বান জানাচ্ছি।

গেল কয়েক মাস ধরে বিভিন্ন অপরাধ চক্রগুলো সহিংস হয়ে উঠেছে হাইতির রাজধানীতে। এতে নিজেদের বাড়ি-ঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছে কয়েক হাজার পরিবার। এর মধ্যেই গোলাগুলির ঘটনায় নিহত হলো পাঁচজন।

চলতি মাসের মাঝামাঝি হাইতিতে নিযুক্ত ইউনিসেফের প্রতিনিধি ব্রুনো মায়েস বলেন, দেশটিতে চলতি বছরের শুরু থেকেই নিরাপত্তাহীনতা অনেক বেশি বেড়ে গেছে। রাজধানীতে সহিংসতা বেড়ে যাওয়ায় ঝুঁকিতে রয়েছে হাজার হাজার শিশু এবং নারীর জীবন।

বুধবার এক বিবৃতিতে প্রধানমন্ত্রী ক্লাউড জোসেফের কার্যালয় থেকে গোলাগুলির ঘটনায় হতাহতদের প্রতি সমবেদনা জানানো হয়। এ সময় হাইতি সরকারের মন্ত্রী এবং জাতীয় পুলিশের পরিচালককে দোষীদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনার নির্দেশ দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে।

এদিকে, এই ঘটনার সঠিক তদন্তের দাবি জানিয়েছে সংবাদপত্রের স্বাধীনতার পক্ষে থাকা একটি গ্রুপ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন হাইতিতে | গোলাগুলিতে | সাংবাদিকসহ | নিহত | ১৫