আর্কাইভ থেকে উত্তর আমেরিকা

নিলামে বিক্রি প্রিন্সেস ডায়ানার গাড়ি

নিলামে বিক্রি প্রিন্সেস ডায়ানার গাড়ি

নিলামে বিক্রি হয়েছে ব্রিটিশ রাজবধূ প্রিন্সেস ডায়ানার ব্যবহার করা একটি ফোর্ড এসকর্ট গাড়ি। ৫২ হাজার ৬৪০ পাউন্ড দিয়ে গাড়িটি কিনে নিয়েছে দক্ষিণ অ্যামেরিকার একটি জাদুঘর। বাংলাদেশি মুদ্রায় গাড়িটির দাম ৬১ লাখের বেশি টাকা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ১৯৮১ সালের মে’তে সিলভার রংয়ের গাড়িটি প্রিন্সেস ডায়ানাকে এনগেজমেন্টের উপহার হিসেবে দিয়েছিলেন প্রিন্স চার্লস। এর দুই মাসের মাথায় সেন্ট পল ক্যাথেড্রালে তাদের ঐতিহাসিক বিয়ের অনুষ্ঠান হয়। এরপর ১৯৮২ সালে ছয় হাজার পাউন্ডে গাড়িটি কিনে নেন একজন অ্যান্টিক ডিলার।

৩৯ বছর পর গাড়িটি আবার নিলামে তোলা হয়। নিলাম প্রসঙ্গে সাউথইস্ট ইংল্যান্ডের রিমান ড্যানসি অকশন হাউজের লুইস রাবেট জানান, টেলিফোনে নিলামে অংশ নিয়ে গাড়িটি কিনে নেয় দক্ষিণ অ্যামেরিকার একটি জাদুঘর। এখন গাড়িটি সেখানে পাঠানো হবে। গাড়িটি নিয়ে বেশ আগ্রহ দেখা গেছে প্রাক-নিলামেই।

গাড়িটিতে এখনও অরিজিনাল ব্রিটিশ নিবন্ধন নম্বর ডব্লিউইভি ২৯৭ডব্লিউ লাগানো রয়েছে। গাড়িটির মিটারে ৮৩ হাজার মাইল চলার তথ্য রয়েছে। নিলামে এটি ৩০ থেকে ৪০ হাজার পাউন্ডে বিক্রি হতে পারে বলে আশা করা হচ্ছিলো।

১৯৯৭ সালের আগস্টে প্যারিসে গাড়ি দুর্ঘটনায় ৩৬ বছর বয়সে মারা যান প্রিন্সেস ডায়ানা। আজ বৃহস্পতিবার তার ৬০তম জন্মদিন। দিনটিতে লন্ডনের সাবেক বাসভবন কেনসিংটন প্রাসাদে ডায়ানার নতুন একটি মূর্তি উন্মোচন করবে তার দুই ছেলে প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন নিলামে | বিক্রি | প্রিন্সেস | ডায়ানার | গাড়ি