আর্কাইভ থেকে দেশজুড়ে

লকডাউনের প্রথমদিনে মোহাম্মদপুর ও ধানমন্ডি রাস্তাঘাট ফাঁকা

লকডাউনের প্রথমদিনে মোহাম্মদপুর ও ধানমন্ডি রাস্তাঘাট ফাঁকা

সারাদেশে করোনাভাইরাসের সংক্রমণ রোধে ১ জুলাই থেকে ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত কঠোর লকডাউন ঘোষণা করেছে সরকার। লকডাউনে কিছু বিধিনিষেধ আরপ করা হয়েছে তার মধ্যে সারাদেশে সকল সরকারি, বেসরকারি, স্বায়িত্বশাষিত অফিস, গণপরিবহণ, শপিংমল বন্ধ থাকবে।

রাজধানীতে সকাল থেকে রাজধানীর বিভিন্ন মূল সড়ক ও এলাকার পাড়া-মহল্লায় তেমন কোনো লোকসমাগম দেখা যায়নি। গুড়িগুড়ি বৃষ্টিতে রাস্তাঘাট আরও ফাঁকা দেখা গেছে। তবে বেলা বাড়ার সাথে সাথে রাস্তায় মানুষের উপস্থিতি চোখে পড়ার মত ছিলো।

বেলা ১১টা মোহাম্মদপুর বাসস্টান্ডে যেয়ে দেখি বেশ কয়েকটি রিকশা দাড়িয়ে আছে, যাবো কাওরান বাজার। মনেমনে ভাবলাম আজ থেকে তো কঠোর লকডাউন আজতো রিকশা ভাড়া অনেক নিবে। তবে রিকশাওয়ালাদের দেখে মনে হচ্ছিলো তারা যাত্রী খুব একটা পাননি। একটা রিকশাওয়ালা বললাম কাওরানবাজার যাবেন? যেতে রাজি হলো ভাড়া ১২০ টাকা নিবে ৮০ টাকা দিবো বললাম রাজি হলো না। অন্য আরেকটি রিকশাওয়ালাকে বললাম ৯০ টাকায় যেতে রাজি হলো।

রিকশা চলতে শুরু করলো। রাস্তাঘাট ফাঁকায় ছিলো। মানুষের উপস্থিতি একেবারে কম ছিলো। হাতেগনা কয়েকটা ঔষধের দোকান আর খাবারের হোটেল ছাড়া কোন দোকান খোলা ছিলো না।

টাউনহল, আসাদগেট পার হয় অথচ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীদের কোন সদস্য চোখে পড়েনি। রাস্তায় রিকশা, এমবুলেন্স ও কিছু ব্যাক্তিগত ছাড়া কোন যানবাহন ছিলো না। আসাদগেট পার হয়ে আড়ং এর সামনে দুইজন ট্র্যাফিক ও সার্জেন্ট দেখলাম এছাড়া কোন আইনশৃঙ্খলা বাহিনী সদস্যকে দেখা যায়নি। ধানমন্ডি ২৭ ও ধানমন্ডি ৩২ পার হয়েও কাউকে দেখা যায়নি। কাওরান বাজারে এসে চোখে পড়ে পুলিশের একটি পোস্ট বসানো হয়েছে। সবাইকে জেরা করা হচ্ছে, যারা সঠিক কারণ দেকাতে পারছেন তাদের ছেড়ে দেওয়া হচ্ছে।  

এর আগে, করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক হারে বেড়ে যাওয়ায় আজ (বৃহস্পতিবার) সকাল ৬টা থেকে শুরু হয়েছে সাত দিনের কঠোর বিধিনিষেধ। এই বিধিনিষেধ থাকবে আগামী ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত।

এ সময়ে জরুরি সেবা দেয়া দফতর-সংস্থা ছাড়া সরকারি-বেসররকারি অফিস, যন্ত্রচালিত যানবাহন, শপিংমল দোকানপাট বন্ধ থাকবে। খোলা থাকবে শিল্প-কারখানা। জনসমাবেশ হয় এমন কোনো অনুষ্ঠানের আয়োজন করা যাবে না।

কঠোর বিধিনিষেধ আরোপ করেছে বুধবার (৩০ জুন) মন্ত্রিপরিষদি বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। সেখানে ২১টি শর্ত দেয়া হয়েছে।

রাইদুল শুভ

এ সম্পর্কিত আরও পড়ুন লকডাউনের | প্রথমদিনে | মোহাম্মদপুর | ও | ধানমন্ডি | রাস্তাঘাট | ফাঁকা