আর্কাইভ থেকে এশিয়া

পর্যটকদের জন্য উন্মুক্ত ফুকেট দ্বীপ, লাগবে না কোয়ারেন্টিন

পর্যটকদের জন্য উন্মুক্ত ফুকেট দ্বীপ, লাগবে না কোয়ারেন্টিন

রিসোর্ট আইল্যান্ডখ্যাত ফুকেট দ্বীপ খুলে দিয়েছে থাইল্যান্ড সরকার। শুধুমাত্র করোনার টিকা নেওয়া এবং করোনা নেগেটিভ পর্যটকরাই পাবে কোয়ারেন্টিনমুক্ত ভ্রমণের অনুমতি। মহামারিতে দেশটির ভেঙ্গে পড়া পর্যটন খাত চাঙ্গা করতেই এই পাইলট প্রোগ্রাম নিয়েছে থাই সরকার। তবে দেশটির অন্য স্থানে যেতে হলে দ্বীপটিতে ১৪ দিন থেকে যেতে হবে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ও ফ্রান্সের এএফপি জানায়, এখন থেকে ফুকেটে ঘুরতে পারবে পর্যটকরা। ইতোমধ্যে প্রথম ধাপে বৃহস্পতিবার দ্বীপটিতে পৌঁছে গেছে অন্তত ৪শ’ বিদেশি পর্যটক। এদের বেশিরভাগই মধ্যপ্রাচ্য অর্থাৎ ইসরায়েল-আবুধাবি-কাতারের নাগরিক। রয়েছে সিঙ্গাপুরের নাগরিকও। দ্বীপে মুক্ত ও অবাধে ছুটি কাটানোর সুযোগ পাচ্ছে তারা।

তবে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি বলছে, থাইল্যান্ডের অন্যান্য শহর ভ্রমণে পর্যটকদের জন্য রয়েছে সরকারি কিছু দিক-নির্দেশনা। কোয়ারেন্টিনের দরকার না হলেও দ্বীপটি থেকে থাইল্যান্ডের মূল ভূখণ্ডে ১৪ দিনের মধ্যে ভ্রমণ করতে পারবে না তারা। ১৪ দিন পর টানা তিনটি পিসিআর পরীক্ষায় নেগেটিভ ফলাফল আসতে হবে।

থাইল্যান্ডের অর্থনীতির সিংহভাগই পর্যটন খাতের ওপর নির্ভরশীল। পরীক্ষামূলক এ কার্যক্রম সফল হলে আর্থিক ক্ষতি অনেকটা কাটিয়ে ওঠার আশা করছে থাই প্রধানমন্ত্রী প্রয়ুথ চ্যান ওঁচা।

নতুন এই কর্মসূচির নাম দেওয়া হয়েছে ফুকেট স্যান্ডবক্স। এর আওতায় আগামী তিন মাসে থাইল্যান্ডের অর্থনীতিতে ২৭৮ মিলিয়ন মার্কিন ডলার যোগ হবে বলে আশা করছে সংশ্লিষ্টরা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন পর্যটকদের | জন্য | উন্মুক্ত | ফুকেট | দ্বীপ | লাগবে | কোয়ারেন্টিন