আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

আফগানিস্তানে থেকে যাবে কিছু মার্কিন সেনা: বাইডেন

আফগানিস্তানে থেকে যাবে কিছু মার্কিন সেনা: বাইডেন

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার নিয়ে নতুন ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করার পরও দেশটিতে থেকে যাবে কিছু মার্কিন সেনা। স্থানীয় সময় শুক্রবার ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস ও কাতারের আল-জাজিরা জানায়, আফগানিস্তানের সর্বশেষ পরিস্থিতি তুলে ধরে বাইডেন বলেন, পূর্ব ঘোষণা অনুযায়ী আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার অব্যাহত থাকবে।

তিনি আরো বলেন, আফগানিস্তানের সেনাবাহিনীকে দেশের নিরাপত্তা রক্ষা করার মতো শক্তিশালী হয়ে ওঠার জন্য আফগান জনগণের নিরাপত্তা বাহিনীকে সহযোগিতা করা উচিত। আফগান সেনারা স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠলে আমাদের সেনাদের পুরোপুরি প্রত্যাহার করে নেব।

আফগানিস্তান সম্পর্কে সাংবাদিকদের একটি প্রশ্নের উত্তর না দিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, এই মুহূর্তে আমি আফগানিস্তান সম্পর্কে আর কিছু বলতে চাই না। বরং এ ব্যাপারে আগামী সপ্তাহে আরও কথা বলবো।

এর আগে একজন মার্কিন সেনা কর্মকর্তা জানিয়েছিলেন, আগামী দুই সপ্তাহের মধ্যে আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহার শেষ হবে। এরপর বিদেশি কূটনীতিকদের নিরাপত্তা রক্ষার জন্য দেশটিতে ৬৫০ মার্কিন সেনা মোতায়েন রাখা হবে।

শুক্রবার আফগানিস্তানের বৃহত্তম বিমান ঘাঁটি বাগরাম থেকে সর্বশেষ সেনা প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। দেশটিতে এটি ছিল যুক্তরাষ্ট্রের সর্ববৃহৎ সেনা ঘাঁটি। সেখানে হাজার হাজার তালেবান বন্দিকে আটক রাখা হয়েছিল।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন আফগানিস্তানে | কিছু | মার্কিন | সেনা | বাইডেন