আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

মাইক্রোসফটের সঙ্গে চুক্তি বাতিল করেছে যুক্তরাষ্ট্র

মাইক্রোসফটের সঙ্গে চুক্তি বাতিল করেছে যুক্তরাষ্ট্র

টেক জায়ান্ট মাইক্রোসফটের সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে স্বাক্ষরিত এক হাজার কোটি ডলারের একটি চুক্তি বাতিল করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার চুক্তিটি বাতিলের ঘোষণা দেয় মার্কিন প্রতিরক্ষা দপ্তর।

মার্কিন গণমাধ্যমগুলো জানিয়েছে, চুক্তি জয়েন্ট এন্টারপ্রাইজে ডিফেন্স ইনফ্রাস্ট্রাকচার-জেইডিআই নামের স্বাক্ষরের পর মাইক্রোসফট ও অ্যামাজনের মধ্যে বিরোধ দেখা দেয়।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানায়, প্রযুক্তি পরিবেশের পরিবর্তনের কারণে এক হাজার কোটি ডলারের চুক্তি এখনকার চাহিদা পূরণ করে না। তাই এটি বাতিল করা হয়েছে। মাইক্রোসফট কাজটি পাওয়ার পর অ্যামাজনের দাবি ছিল, এই সিদ্ধান্তকে প্রভাবিত করেছেন তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্প।

পেন্টাগন জানিয়েছে, পরিবর্তিত পরিস্থিতির শর্ত পূরণ করতে পারবে না ২০১৯ সালের জয়েন্ট এন্টারপ্রাইজ ডিফেন্স ইনফ্রাস্ট্রাকচার-জেইডিআই চুক্তি। এ সময় আগের চুক্তিটি বাতিল হওয়ায় এখন মাইক্রোসফটের প্রতিদ্বন্দ্বী অ্যামাজনের সঙ্গে নতুন করে চুক্তির সুযোগ রয়েছে।

মার্কিন প্রতিরক্ষা দপ্তরের শর্ত পূরণের ক্ষমতা অর্জন করলে চুক্তির জন্য আগামী তিন মাসের মধ্যে আবেদন করতে পারবে অন্যান্য ক্লাউড প্রোভাইডাররাও। মার্কিন প্রতিরক্ষা বাহিনীর কম্পিউটার নেটওয়ার্কে পরিবর্তনের মাধ্যমে একক ক্লাউড ব্যবস্থায় আনার পরিকল্পনা করেছে পেন্টাগন। মাইক্রোসফটকে সুযোগটি দেওয়ার পর আদালতে গিয়েছিল অ্যামাজন। তাদের দাবি, পেন্টাগনের সিদ্ধান্তকে প্রভাবিত করেছিলেন ডোনাল্ড ট্রাম্প।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন মাইক্রোসফটের | সঙ্গে | চুক্তি | বাতিল | করেছে | যুক্তরাষ্ট্র